দেশে করোনায় তরুণ ও যুবকরাই বেশি আক্রান্ত

|

দেশের তরুণ ও যুবকদের মধ্যে করোনাভাইরাসের আক্রান্তের হার সর্বাধিক। ২১ থেকে ৩০ বছর বয়সীরাই এই বৈশ্বিক মহামারীতে বেশি সংক্রমিত হচ্ছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বৃহস্পতিবার বিকালে অধিদফতরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, তরুণদের সচেতন হতে হবে। তাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অতিপ্রয়োজন ছাড়া তাদের ঘরের বাইরে বের হওয়া যাবে না।

এ সংক্রান্ত পরিসংখ্যান দিতে গিয়ে তিনি জানান, আক্রান্তদের ১০ শতাংশ ষাটোর্ধ্ব বছর বয়সী, ১৫ শতাংশ ৫১-৬০ বছর বয়সী, ১৮ শতাংশ ৪১-৫০ বছর বয়সী, ২২ শতাংশের বয়স ৩১-৪০ বছর, ২৪ শতাংশ ২১-৩০ বছর বয়সী, ১১-২০ বছর বয়সী আট শতাংশ। এছাড়া ১০ ও দশের নিচেও তিন শতাংশ রয়েছে।

নারীর তুলনায় পুরুষদের আক্রান্তের হার বেশি জানিয়ে তিনি বলেন, করোনায় আক্রান্তদের মধ্যে পুরুষ ৬৮ শতাংশ ও নারী ৩২ শতাংশ।

তরুণদের উদ্দ্যেশ্য করে এই অধ্যাপক বলেন, আপনারা নিজেকে সুরক্ষিত করুন, অন্যকেও সুরক্ষিত রাখতে সহায়তা করুন। অতিপ্রয়োজন ছাড়া ঘর থেকে বের হবেন না।

তিনি বলেন, করোনা পরীক্ষায় আমাদের ঢাকা ও ঢাকার বাইরে মোট ২১টি প্রতিষ্ঠান আছে। গত ২৪ ঘণ্টায় এসব প্রতিষ্ঠান থেকে আমরা সর্বমোট নমুনা সংগ্রহ করেছি তিন হাজার ৯২১টি। আর পরীক্ষা করা হয়েছে তিন হাজার ৪১৬টি।

স্বাস্থ্য অধিদফতরের অনলাইন ব্রিফিংয়ে এসে তিনি বলেন, গতকালের তুলনায় নমুনা সংগ্রহ ২৮ দশমিক ৪৭ শতাংশ বেশি। আর পরীক্ষা ১০ দশমিক ৩৪ শতাংশ বেশি। এ পর্যন্ত ৩৬ হাজার ৯০টি পরীক্ষা করা হয়েছে।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছে ৪১৪ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৭ জন। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ৪ হাজার ১৮৬ জন, মোট মারা গেছেন ১২৭ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ১৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ১০৮ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত সাতজনের বিবরণ দিয়ে তিনি জানান, তাদের মধ্যে পাঁচজন পুরুষ ও দুজন নারী। এদের সবাই ঢাকার বাসিন্দা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply