করোনা আক্রান্ত শনাক্তে বিশেষ প্রযুক্তি ব্যবহার রাশিয়ার

|

করোনার সংক্রমণ ঠেকাতে চেহারা শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করছে রাশিয়া। বিশেষ এই প্রযুক্তির মাধ্যমে করোনা সংক্রমিত রোগীর সংস্পর্শে আসা সবাইকে চিহ্নিত করা হচ্ছে বলে জানিয়েছে মস্কো পুলিশ।

মস্কো পুলিশ দাবি করছে, কোয়ারেন্টাইন বা লকডাউন অমান্যকারীদের তথ্যও এতে পাওয়া যাচ্ছে। এছাড়া এই প্রযুক্তির সহায়তায় কমিয়ে আনা সম্ভব করোনা সংক্রমণ বা মৃত্যু হারও।

এদিকে করোনায় সর্বোচ্চ থেকে সর্বনিম্ন পঁচিশ হাজার সংক্রমণ হয়েছে এমন দেশগুলোর মধ্যে সবচেয়ে কম মৃত্যু রাশিয়ায়। দেশটিতে সংক্রমিত রোগীর সংখ্যা প্রায় পৌনে এক লাখ হলেও মারা গেছেন মাত্র ছয়শো এর বেশি মানুষ।

শুরু থেকেই বেশ কড়াকড়ির কারণে তুলনামূলক কমানো গেছে দেশটিতে মৃত্যু হার। সংক্রমণ কমাতে ক্যামেরার মাধ্যমে চিহ্নিত করা হচ্ছে কোয়ারেন্টাইন অমান্যকারীদের। পাশাপাশি সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে আশাদেরও শনাক্ত করছে বিশেষ এই প্রযুক্তি।

এনটেকল্যাব নামক বিশেষ এই প্রযুক্তির প্রতিষ্ঠাতা আরটিম কুখার্নকো জানান, করোনাভাইরাস থেকে বাঁচতে শহরের সিসি ক্যামেরায় যুক্ত করা হয়েছে বিশেষ এই প্রযুক্তি। যার মাধ্যমে কোয়ারাইন্টাইনে থাকা ও আক্রান্তদের ফেস ডিটেক্ট করা হচ্ছে।

এনটেকল্যাবের প্রধান গণসংযোগ কর্মকর্তা রিকোলে গ্রুনিন জানান, কেউ লকডাউন বা কোয়ারেন্টাইন অমান্য করলেই স্ক্রিনে ভেসে উঠবে তার ঠিকানা, ছবি এমনকি পাসপোর্টের সব তথ্য। শুধু তাই নয়, চেহারা বিশ্লেষণের এই প্রযুক্তি যথেষ্ট কার্যকর। এতে খুবই সহজেই একজন মানুষের সব তথ্য পাওয়া সম্ভব। যা প্রশাসনকে আইনি পদক্ষেপ বা সতর্ক বার্তা দিতে সহায়তা করবে।

মস্কো পুলিশ বলছে, মার্চের মাঝামাঝি পর্যন্ত দেশটির বিভিন্ন শহরে বসানো ক্যামেরায় লকডাউন অমান্য করা দু’শ জনকে শনাক্ত করা গেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply