করোনার অস্তিত্বই স্বীকার করেন না যে রাষ্ট্রপ্রধানরা

|

বিশ্বব্যাপী মরণঘাতী করোনাভাইরাস যখন অনিয়ন্ত্রিত তখনই করোনার অস্তিত্ত্ব অস্বীকার করে জনগণকে কাজে নামতে উৎসাহিত করছেন ব্রাজিল ও মেক্সিকোর রাষ্ট্রপ্রধানরা।

মহামারির সংকটকালেও করোনার অস্তিত্ব মানতে নারাজ তারা। রীতিমতো জনসম্মুখেই তারা চালাচ্ছেন সেই প্রচার।

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো বলেন, আমাকে আইস হকি খেলা থেকে আটকাতে চান? বুঝতে পারছি না, কেনো? এখানে কোন ভাইরাস নেই। আপনারা কি করোনা উড়ে বেড়াতে দেখছেন? আমিতো একটাকেও দেখলাম নাহ।

লাতিন আমেরিকার রাষ্ট্রপ্রধানরা যেনো একটু বেশিই বেপোরোয়া। লকডাউনের বিধিনিষেধ তো মানছেনই না, উল্টো দরিদ্র দেশগুলোর রাষ্ট্রপ্রধানরাই কাজে নামতে উদ্বুদ্ধ করছেন জনতাকে।

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো বলেন, ব্রাজিলের প্রতি আমার অগাধ বিশ্বাস। কোন সমঝোতায় রাজি নই। দেশকে সচল করতে ঘর থেকে বের হন, নতুন ব্রাজিল গড়ার লক্ষ্যে সবাই কাধে-কাধ মিলিয়ে কাজ করবো।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজ বলেন, কাজে না করলে আগামীকাল আমরা টিকতে পারবো না। জানি, তাতে রোগ সংক্রমণের পরিমাণ বাড়বে। কিন্তু, মেক্সিকোর জন্য কোন কর বা শুল্ক মওকুফ হবে না। আমাদের কোন কল-কারখানা বা ব্যবসায়িক প্রতিষ্ঠানকে দেয়া হবে না বেইলআউট।

বিশ্বের প্রত্যেক দেশে কড়াকড়ি আরোপ করা হলেও, বিধিনিষেধ অমান্যের তালিকায় শীর্ষে খোদ রাষ্ট্রপ্রধানরা। সেই তালিকায় রয়েছে উত্তর কোরিয়া থেকে ক্যাম্বোডিয়া; জিম্বাবুয়ে থেকে তুর্কেমেনিস্তানের রাজনীতিক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply