আজ স্যার ফজলে হাসান আবেদের জন্মদিন

|

আজ ২৭ এপ্রিল ব্র্যাকের প্রতিষ্ঠাতা প্রয়াত স্যার ফজলে হাসান আবেদের ৮৪তম জন্মবার্ষিকী। ১৯৩৬ সালের ২৭ এপ্রিল হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার নেতৃত্বেই ব্র্যাক বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি উন্নয়ন সংস্থায় পরিণত হয়েছে। বাংলাদেশসহ বিশ্বের ১১টি দেশে ব্র্যাকের লক্ষাধিক কর্মী ১৩ কোটি মানুষের জীবন উন্নয়নে কাজ করে যাচ্ছে। উল্লেখ্য, ২০ ডিসেম্বর ২০১৯ তারিখে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

২০১৪ ও ২০১৭ সালে ফরচুন ম্যাগাজিনের বিশ্বের ৫০ সেরা নেতার তালিকা স্যার ফজলে হাসান আবেদের নাম অন্তর্ভুক্ত হয়। অশোকা তাকে বৈশ্বিক সেরাদের একজন হিসেবে স্বীকৃতি দেয়। তিনি স্বনামধন্য গ্লোবাল একাডেমি ফর সোশ্যাল এন্টারপ্রেনারশিপের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। বাংলাদেশ ও আন্তর্জাতিক অঙ্গনে দারিদ্র্য বিমোচন এবং দরিদ্রের ক্ষমতায়নে বিশেষ ভূমিকার স্বীকৃতিস্বরূপ ২০০৯ সালে ব্রিটিশ সরকার তাকে সবচেয়ে সম্মানীত অর্ডার অব সেন্ট মাইকেল অ্যান্ড সেন্ট জর্জের নাইট কমান্ডার উপাধিতে ভূষিত করে। ২০১৯ সালে নেদারল্যান্ডের রাজা তাকে নাইটহুড উপাধিতে ভূষিত করেন।

তিনি অসংখ্য সম্মানসূচক ডিগ্রিতে ভূষিত হয়েছেন, তন্মধ্যে রয়েছে ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট অব হিউমেন লেটার্স (২০০৭), কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব লজ (২০০৮), অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব লেটার্স (২০০৯) ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব লজ (২০১৪)।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply