কাশির রোগীকে অ্যান্টিসেপটিক লোশন!

|

কাশতে কাশতে অস্থির লোকটি গেলেন হাসপাতালে। নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে ডাক্তার তাকে কফের সিরাপের বদলে দিলেন  অ্যান্টিসেপটিক লোশন। রোগীও আবার সেই লোশনকে মোক্ষম ওষুধ ভেবে পুরোটাই শেষ করে ফেলেছেন।

এরকম অভাবনীয় ঘটনা ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনিপুরে। বৃদ্ধ সুধীর অনেকদিন ধরেই কাশিতে ভুগছিলেন, কফের সাথে রক্তও পড়তে থাকে, অবস্থা গুরুতর হয়ে উঠলে পরিবারের লোকজন তাকে মেদিনিপুরের বসুলিয়া গ্রামীণ হাসপাতালে নেন। ডাক্তার কিছুে টেস্ট করে ওষুধ দিয়ে তাকে হাসপাতাল থেকে রিলিজ দিয়ে দেয়। কিন্তু বিপত্তি ঘটে অন্য জায়গায়। ডাক্তার কফের সিরাপের বদলে প্রেসক্রিপশনে অ্যান্টিসেপটিক লোশনের নাম লিখে দেন। রোগীর পরিবারের কেউই তা বুঝতে পারে নি। পুরো ওষুধের বোতলটি নিয়মিত খেয়ে শেষ করে ফেলেন এই রোগী। বোতল খালি হয়ে গেলে আরেকটি বোতল কিনতে ফার্মেসিতে গেলে ধরা পরে যে, এতোদিন ধরে কফের সিরাপ মনে করে অ্যান্টিসেপটিক খেয়েছে সে।

ঘটনা জানার পর পরিবারের সদস্যরা সুধীরকে আবার সেই একই হাসপাতালে নেয়। হাসপাতাল কর্তৃপক্ষও সুধীরের সকল চিকিৎসা খরচ দেয়ার প্রতিশ্রুতি দেয়। তবে এমন ভুলের জন্য এখন পর্যন্ত কাউকে কারো বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি।

টিবিজেড/









Leave a reply