প্রথম অভিনীত সিনেমায় এডিটিংয়ে বাদ যায় ইরফানের দৃশ্য!

|

মাত্র ৫৩ বছর বয়সে সবাইকে ছেড়ে ওপারে চলে গেলেন ভারতীয় অভিনেতা ইরফান খান। আজ দুপুরে মুম্বাইয়ের এক হাসপাতালে তিনি মার যান।

বড় হয়ে ইরফান খান প্রথমে ক্রিকেটার হওয়ার চেষ্টা করেছিলেন। সেখানে ব্যর্থ হওয়ার পর ছোটখাট ব্যবসার চেষ্টা করলেও ব্যর্থ হন। সিনেমাতে আসার আগে টিভি সিরিয়াল অভিনয় করেন তিনি। যদিও সে পথ চলা ছিলো না সুখকর।

জানা যায়, নিউ দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামাতে পড়াশোনার জন্য স্কলারশিপ পেয়ে সেখান থেকে ইরফান ড্রামাটিক আর্টসে ডিপ্লোমা করেন। ন্যাশনাল স্কুল অব ড্রামা থেকে পাশ করার পর ইরফান খান মুম্বাইয়ে চলে এলেন। এখানে এসে তিনি টেলিভিশন সিরিয়াল দিয়ে নিজের ক্যারিয়ার শুরু করলেন, যদিও প্রথমদিকে তাঁকে অনেক কষ্ট করতে হয়েছে। তিনি প্রথমদিকে টিউশনি করিয়ে এবং মানুষের বাসায় এসি ঠিক করে দিতেন।

এরপর ১৯৮৮ সালে এসে তাঁর ক্যারিয়ারে নতুন দিকে মোড় নেয়া শুরু করে। ডিরেক্টর মিরা নায়ের তাঁকে তাঁর সিনেমা সালাম বোম্বেতে একটি অতিথি চরিত্রে অভিনয়ের প্রস্তাব করেন। কিন্তু দুর্ভাগ্যজনক বিষয় হল তার চরিত্রটি শেষ পর্যন্ত ফিল্মের এডিটিংয়ে বাদ চলে যায়। যদিও সালাম বোম্বে সিনেমাটি পরে ইন্ডিয়া থেকে অস্কারের জন্য মনোনীত হয়েছিল। সিনেমাটি ইন্ডিয়ার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও জিতেছিল। তবে সিনেমার এডিটিংয়ে তাঁর চরিত্র বাদ পড়লেও ইরফান খান থেমে থাকেন নি। যা আমরা সবাই জানি। ধন্যবাদ ইরফানকে, থেমে গেলে হয়তো আমরা হারাতাম এই মহান অভিনেতাকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply