ইউরোপে আবারও ব্যাপকভাবে ছড়াতে পারে করোনা: ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ

|

ডব্লুিউএইচও'র বিশেষজ্ঞ ড. হ্যং ক্লুজ

ইউরোপে আবারও ব্যাপকভাবে ছড়াতে পারে করোনাভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও’র) ইউরোপ বিষয়ক পরিচালক ডা. হান্স ক্লুজ  দ্বিতীয় এবং তৃতীয় ধাপের সংক্রমণের ব্যাপারে  নতুন করে সতর্ক করেছেন ইউরোপের দেশগুলোকে। করোনার প্রভাব আপাতত কিছুটা কমলেও সহসায় এর থেকে মুক্তি মিলছে না বলে মনে করেন তিনি। 

ডেইলি মেইলের এক প্রতিবেদনে ডা. হান্স ক্লুজের বরাতে বলা হয়েছে, কার্যকর ভ্যাকসিন তৈরি না হওয়া অবধি ইউরোপের দেশগুলোর করোনাভাইরাসের ‘দ্বিতীয়’ ও ‘তৃতীয় ধাপে’র বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।

ডা. হান্স বলেন, বেশিরভাগ দেশ অবরুদ্ধ হয়ে যাওয়ায় ইউরোপে মহামারির প্রভাব কিছুটা কমে এসেছে। এর আগে, ক্লুজ সতর্ক করে দিয়েছিলেন যে কোভিড-১৯ শিগগিরই চলে যাচ্ছে এমন নয়। বরং এটা নিয়ে সচেতনতা আরও বৃদ্ধি করা প্রয়োজন। বিশ্বজুড়ে বিজ্ঞানীরা একটি কার্যকর ভ্যাকসিন তৈরির প্রাণান্তকর চেষ্টা করছেন। তবে এটি তৈরি হতে আরও কয়েকমাস অপেক্ষা করতেই হবে।

ডা. ক্লুজ আরও বলেন, এখন পর্যন্ত ইতিবাচক লক্ষণ হচ্ছে যে ইউরোপ ভাইরাসটির শীর্ষে চলে গেছে এবং ভাইরাসটির প্রভাব কমছে। উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত প্রায় অর্ধেক (প্রায় ৪৬ শতাংশ) মানুষ ইউরোপের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply