পেট ব্যথা-ডায়রিয়াও হতে পারে করোনার উপসর্গ

|

শুধু জ্বর, শুকনো কাশি আর শ্বাসকষ্টই করোনাভাইরাসের উপসর্গ নয়। পেট ব্যথা ও ডায়রিয়াও হতে পারে করোনার অন্যতম উপসর্গ। যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের আশেপাশের হাসপাতালগুলোতে অনেক কোভিড-১৯ রোগীর মধ্যে একটি নতুন লক্ষণ উপস্থিত হতে শুরু করেছে। সেটা হলো পেটের ব্যথা।

ওয়ার্কেস্টারের জনস্বাস্থ্যের পরিচালক মাইকেল হিরশ বলেন, নগরীর হাসপাতালগুলোতে এখন করোনাভাইরাসের রোগীদেরও কেবল পেটের ব্যথার লক্ষণ দেখা যাচ্ছে।

আমেরিকান জার্নাল অব গ্যাস্ট্রোএন্টারোলজিতে প্রকাশিত একটি সমীক্ষায় পরামর্শ দেয়া হয়েছে যে, লোকজন হজমজনিত সমস্যার সম্মুখীন হতে পারে যা সংক্রমণের ইঙ্গিত দিতে পারে এবং এর মধ্যে ডায়রিয়াও অন্তর্ভুক্ত থাকতে পারে।

যুক্তরাজ্যের লেখক ও ইতিহাসবিদ ডা. ফার্ন রিডেল কোভিড-১৯ আক্রান্ত হয়ে মাসখানেক শয্যাশায়ী ছিলেন। প্রথম দিকে তার ছিল কেবল লুজ মোশন, বমি আর পেটব্যথা।

নিউইয়র্কের লেনক্স হিল হাসপাতালের এমার্জেন্সি মেডিসিনের চিকিৎসক রবার্ট গ্ল্যাটার জানিয়েছেন, অনেকের ক্ষেত্রে পেটের গোলমাল দিয়ে রোগের সূত্রপাত হলেও পরে একে একে আসে অন্য উপসর্গ। কিছু ক্ষেত্রে অবশ্য এটাই থেকে যায় মূল উপসর্গ হিসেবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply