যুক্তরাষ্ট্র ভ্রমণে নাগরিকদের জন্য সতর্কতা জারি তুরস্কের


যুক্তরাষ্ট্র সফরে নাগরিকদের সতর্ক করলো তুরস্ক। দেশটির পররাষ্ট্র আজ এক বিবৃতিতে এ নির্দেশনা জারি করে। তুরস্ক মনে করে, যুক্তরাষ্ট্রে তুর্কিদের উপর সন্ত্রাসী হামলা হতে পারে। তাই যুক্তরাষ্ট্রে অবাধ চলাচলে সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে।

শুধু সন্ত্রাসবাদই নয়, যুক্তরাষ্ট্র সরকার কর্তৃক তুর্কিদের আটকের শঙ্কার কথাও বলা হয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে।

তুরস্কের সরকারের পক্ষ থেকে গত কয়েক মাসে আমেরিকায় ঘটে যাওয়া বিভিন্ন সন্ত্রাসী হামলার উদাহরণ টেনে বলা হয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়য় মনে করছে গত কয়েকমাসে আমেরিকায় এ ধরনের হামলা আশঙ্কাজনক হারে বেড়ে গেছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে ‘শহরের বিভিন্ন কেন্দ্রে, মসজিদ-স্কুলসহ সাংস্কৃতিক মিলনমেলায় নিকট অতীতে নির্বিচারে হামলা হয়েছে। এমনকি চলন্ত গাড়ি তুলে দেয়া হয়েছে মানুষের জটলায়। তাছাড়া আগ্নেয়াস্ত্র ও বোমাধারীদের পরিকল্পিত হামলা তো আছেই।’

সব মিলিয়ে নিজ দেশের নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রকে মোটেই নিরাপদ ভাবছে না তুরস্ক।

সাম্প্রতিক সময়ে দেশ দুটির মধ্যকার সম্পর্কে বেশ উত্তেজনা বিরাজ করছে। কয়েক মাস আগে ওয়াশিংটন ও আঙ্কারা নিজেদের পরস্পরের সাথে থাকা ‘অন এরাইভাল’ ভিসা সুবিধা বাতিল করেছিলো। যদিও পরে আবার তা শুরু হয়েছে। মধ্যপ্রাচ্য ইস্যুতে যুক্তরাষ্ট্র ও তুরস্ক বিগত বছরগুলোতে পরস্পর বিপরীতে মেরুতে অবস্থান করছে।









Leave a reply