টেলিকনফারেন্স সফটওয়্যার ‘জুম’ ব্যবহার কতটা নিরাপদ?

|

টেলিকনফারেন্স সফটওয়্যার জুম এর ব্যবহার গত এক মাস ধরেই বৃদ্ধি পেয়েছে অনেক। কারণ হিসেবে এর নানাবিধ ব্যবহার ও সুবিধা উল্লেখযোগ্য। তবে এর রয়েছে নানা গোপনীয় নিরাপত্তা ত্রুটি। স্বতন্ত্রভাবে এর কয়েকটি সমস্যা তুলে ধরা হলো-

স্কেচি ইনস্টলার
এই সফটওয়্যারটির ইনস্টলারে সমস্যা আছে। যা ব্যবহারকারীর কম্পিউটারে রুট অ্যাক্সেস নিয়ে নিতে সক্ষম। অ্যাক্সেসটি ব্যবহারকারীর ওয়েবক্যাম এবং মাইক্রোফোন অ্যাক্সেস করার ক্ষমতাসহ ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই গোপনে প্রোগ্রাম ইনস্টল করতে অপব্যবহার করতে সক্ষম।

প্রশ্নবিদ্ধ রাউটিং
জুম আপনার কম্পিউটার থেকে সংগ্রহ করা তথ্য কোথায় পাঠাচ্ছে সে সম্পর্কে প্রশ্ন রয়েছে। এদিকে ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন না করে থাকলেও জুম সফটওয়্যারএর মাধ্যমে ফেসবুকে তথ্য প্রেরণ করতে দেখা গেছে। এর আগে চীনে ভুলভাবে ট্র্যাফিক রুট করার জন্য জুম ক্ষমা চেয়েছিলো।

সন্দেহজনক এনক্রিপশন
উদ্বেগের বিষয় হলো ভিডিও কলের জন্য জুম E2EE প্রযুক্তি ব্যবহার করে না। জুম কিছু এনক্রিপশন ব্যবহার করে থাকে। সেক্ষেত্রে তারা আপনার সার্ভারের সম্পুর্ন অ্যক্সেস নিয়ে নিতে সক্ষম।

তবে জুম দাবি করেছে, সুরক্ষা সংক্রান্ত অনেক ত্রুটি খুঁজে বের করেছে তারা। সংস্থাটি ডিফল্টরূপে পাসওয়ার্ড-সুরক্ষায় অন্যদের মত সাধারণ সিকিউরিটি সিস্টেম চালু করেছে। জুমের সিইও এরিক ইউয়ান এপ্রিলের শুরুতে একটি অ্যাপোলোজেটিক ব্লগ পোস্টে জানান, আগামি ৯০ দিনের মধ্যে তারা নতুন সিকিউরিটি ফিচার সম্বলিত জুম সফটওয়্যার বাজারে আনবে। সেই পোস্টে ইউয়ান তাদের ব্যর্থতার কথাও স্বীকার করেন। সুত্র- ইন্টেলিজেন্সার


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply