ঢাবিতে করোনাভাইরাস পরীক্ষাগার উদ্বোধন; প্রতিদিন ৪০০ নমুনা পরীক্ষা

|

ল্যাবের উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস- ভবনে করোনাভাইরাস পরীক্ষা ল্যাব স্থাপন করা হয়েছে। এই ল্যাবে দুটি পিসিআর মেশিনে প্রতিদিন প্রায় চারশ’ নমুনা পরীক্ষা করা যাবে।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এই ল্যাবের উদ্বোধন করেন। জাতির বৃহত্তর স্বার্থে মানবিক কাজে যারা ল্যাব প্রতিষ্ঠায় ও পরিচালনায় এগিয়ে এসেছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি। তিনি ল্যাব পরিচালনায় সংশ্লিষ্ট সকলকে সব ধরনের ঝুঁকি নিরসন ও নিরাপত্তার প্রতি যত্নশীল থাকার অনুরোধ জানান তিনি।

যমুনা নিউজকে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রান্তিকালে সব সময় ইতিবাচক ভূমিকা রেখেছে, করোনা মোকাবেলার ক্ষেত্রেও সরকারকে সহযোগিতা করতে চায়। ল্যাবে দুটি মেশিনের মাধ্যমে প্রতিদিন প্রায় ৪০০ নমুনা পরীক্ষা করা যাবে।

বিশ্ববিদ্যালয় করোনা বিষয়ক কোনো গবেষণা করছে কিনা জানতে চাইলে তিনি বলেন, শিক্ষকরা নিজেদের মতো করো গবেষণা করছেন। আমরা এ সংক্রান্ত গবেষণাকে উৎসাহিত করছি।

করোনাভাইরাস পরীক্ষাগার উদ্বোধনকালে ঢাকা বিশ্ববিদ্যালয় করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির আহবায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সের পরিচালক অধ্যাপক ড. এম এ মালেক, চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবী, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ, অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ নাজমুল আহসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ নিজামুল হক ভুইয়া, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ, সংশ্লিষ্ট কমিটির সদস্যবৃন্দ এবং অন্যান্যরা উপস্থিত ছিলেন।









Leave a reply