আজ বিশ্ব হ্যান্ড হাইজিন ডে

|

ছবি: প্রতিকী

আজ বিশ্ব হ্যান্ড হাইজিন ডে। করোনায় বেড়েছে হাত ধোয়ার গুরুত্ব। শুধু করোনা থেকে বাঁচতে নয়, আরও নানা অসুখ-বিসুখ থেকে নিজেদের রক্ষা করতে সাবান দিয়ে হাত ধুয়ে নেয়া প্রয়োজন। করোনা একদিন আমাদের ছেড়ে বিদায় নিলেও হাত ধোয়ার অভ্যাস আমরা যেন ত্যাগ না করি।

করোনার সবটাই কি খারাপ? নাকি হাজার খারাপের মধ্যেও কিছু ভালো আছে! করোনায় লকডাউনের কারণে পরিবেশে দূষণ কমেছে উল্লেখযোগ্যহারে। সন্ধ্যায় ছাদে উঠলে শহরেও দেখা যাচ্ছে ঝকঝকে আকাশ। তেমনি করোনার আরও একটি অন্যতম ভালো দিক হলো আমাদের হাত ধোয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করে তোলা।

ডায়রিয়া এবং নিউমোনিয়ার মতো অসুখ যে অপরিষ্কার হাত থেকে ছড়ায়, সে কথা এর আগে বারবার করে বলেছেন বিশেষজ্ঞরা। কিন্তু তার পরেও বিশ্বের জনসংখ্যার একটা বড় অংশ হাত ধোওয়ার প্রয়োজনীয়তা অনুভব করতেন না। কিন্তু করোনা সেই ছবিতে অনেকটাই বদল এনেছে। এই ভাইরাসের ভয়ে এখন আগের চেয়ে অনেক বেশি মানুষ বারবার করে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস রপ্ত করে ফেলেছেন।

৫ মে বিশ্ব জুড়ে পালিত হয় হ্যান্ড হাইজিন ডে। করোনার আবহে এই বছর এই দিনটির গুরুত্ব আরও বেশি। পরিষ্কার পানি এবং সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত পরিষ্কার করতে পারলে সবচেয়ে ভালো। রাস্তায় থাকলে বা পানি না থাকলেও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে পারবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply