গুজব ও অপপ্রচারের অভিযোগে কার্টুনিস্ট-ব্লগারসহ ১১ জনের বিরুদ্ধে র‍্যাবের মামলা

|

করোনা দুর্যোগে অনলাইনে গুজব ও অপপ্রচার চালানোর অভিযোগে সাংবাদিক, লেখক, কার্টুনিস্ট, ব্লগারসহ ১১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা এই মামলায় আসামি করা হয়েছে কার্টুনিস্ট আহম্মেদ কবির কিশোর, ব্যবসায়ী মোস্তাক আহম্মেদ, তথ্যপ্রযুক্তিবিদ ও রাষ্ট্রচিন্তার সদস্য মো দিদারুল ইসলাম ভূঁইয়া, মিনহাজ মান্নান, প্রবাসী সাংবাদিক তাসনিম খলিল ও সাহেদ আলম, সায়ের জুলকারনাইন, আশিক ইমরান, ফিলিপ শুমাখার, স্বপন ওয়াহিদ ও ব্লগার আসিফ মহিউদ্দীনকে।

মামলার এজাহারে বলা হয়, আই এম বাংলাদেশি (ইংরেজি হরফে লেখা) পেজের অ্যাডমিন সায়ের জুলকারনাইন, আমি কিশোর, আশিক ইমরান, ফিলিপ শুমাখার, স্বপন ওয়াহিদ ও মোস্তাক আহম্মেদ নামে পাঁচজন দীর্ঘদিন ধরে ওই ফেসবুক পেজটি পরিচালনা করে আসছেন। এই পেজ থেকে থেকে জাতির জনক, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মহামারি সম্পর্কে গুজব, রাষ্ট্র/সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিপ্রায়ে অপপ্রচার ও বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হচ্ছে।

অপপ্রচার বা মিথ্যা জেনেও তারা গুজবসহ বিভিন্ন তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়াচ্ছিলেন। এতে জনগণের মধ্যে বিভ্রান্তি, অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। এজাহারে এমনটাই উল্লেখ্য করেছে র‌্যাব।

সাংবাদিক, কার্টুনিস্টসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন রমনা থানা পুলিশ। এ ঘটনায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ও লেখক মুশতাক আহমেদকে গ্রেফতার করে আদালতের নির্দেশ কারাগারে পাঠানো হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply