পুরুষের শুক্রাণুতেও করোনাভাইরাস!

|

আক্রান্ত পুরুষের শুক্রাণুতেও করোনাভাইরাস পাওয়া যেতে পারে বলে দাবি করেছেন চীনা গবেষকরা। তবে যৌনতার মাধ্যমে এই রোগ সংক্রমিত হতে পারে কিনা সেবিষয়ে নিশ্চিত করে কিছু বলেননি তারা। এ খবর দিয়েছে এপি।

হাসপাতালে ভর্তি হওয়া ৩৮ জন পুরুষের দেহ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে চীনের বিজ্ঞানীরা। এদের মধ্যে ৬ জনের শুক্রাণুতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। তবে শুক্রাণুতে এই ভাইরাস কত দীর্ঘ সময় অবস্থান করতে পারে অথবা শারীরিক সম্পর্কের সময় কেউ এই ভাইরাস তার পার্টনারের শরীরে সংক্রমিত করাতে পারেন কিনা সেবিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যায়নি জামা নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত প্রতিবেদনে।

গত মাসে ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটি জার্নালে এ সর্ম্পকিত একটা প্রতিবেদন প্রকাশ হয়। তাতে বলা হয়েছিল, ৩৪ জন চীনা পুরুষের ওপর গবেষণা করা হয়েছে। এতে বলা হয়, ডায়াগনোসিসের আট দিন থেকে প্রায় তিন মাস পর্যন্ত সময়ের মধ্যে এসব পুরুষের শুক্রাণুতে ভাইরাস থাকার কোনো প্রমাণ পাননি মার্কিন ও চীনা বিজ্ঞানীরা। ফলে নতুন যে রিপোর্ট প্রকাশ পেয়েছে তা এই রিপোর্টের সঙ্গে সাংঘর্ষিক। ইউনিভার্সিটি অব ইউটাহ’র ড. জন হোটালিং, যিনি ওই রিপোর্টের সহলেখক, তিনি বলেছেন, নতুন গবেষণায় অধিক পীড়িত মানুষের ওপর করা হয়েছে। তারা অধিকহারে আক্রান্ত ছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply