করোনা: ভিটামিন ‘ডি’ স্বল্পতায় মৃত্যু বেশি হচ্ছে

|

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মৃত্যুর হারের সঙ্গে ভিটামিন ‘ডি’ স্বল্পতার সম্পর্ক খুঁজে বের করার চেষ্টা করেছেন গবেষকরা। তারা বলছেন, যাদের শরীরে ভিটামিন ‘ডি’ স্বল্পতা রয়েছে তাদের করোনাভাইরাসে মারা যাওয়ার ঝুঁকি বেশি। সূর্যের আলোবঞ্চিত ‘নর্ডিক’ দেশগুলো সবচেয়ে বেশি করোনা ঝুঁকিতে রয়েছে।

যুক্তরাজ্যের কুইন এলিজাবেথ হাসপাতাল ফাউন্ডেশন ট্রাস্ট ও ইংল্যান্ডের ইস্ট অ্যাঙ্গলিয়া বিশ্ববিদ্যালয় পরিচালিত গবেষণায় দেখা গেছে, করোনার সংক্রমিত হওয়া মৃত্যুর সঙ্গে ভিটামিন ‘ডি’র মাত্রার ‘উল্লেখযোগ্য সম্পর্ক’ রয়েছে। ইউরোপের ২০টি দেশে করোনায় মৃত্যুর হারের সঙ্গে ভিটামিন ‘ডি’ স্বল্পতার সম্পর্ক খুঁজে বের করার চেষ্টার করেন গবেষকরা। তারা বলছে, সূর্যের আলো বঞ্চিত ‘নর্ডিক’ দেশগুলো সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। তারা বলেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে ভিটামিন ‘ডি’ সাপ্লিমেন্ট দেয়ার পরামর্শ দেয়া যেতে পারে। তবে ওই গবেষণার পিয়ার রিভিউ করা হয়নি।

এর আগে একটি গবেষণায়ও একই ধরনের দাবি করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল যে, ভিটামিন ‘ডি’ পর্যাপ্ত থাকলে রেসপিরেটরি সংক্রমণের ঝুঁকি কম থাকে। চলতি মাসের শুরুর দিকে ট্রিনিটি কলেজ ডাবলিন এক গবেষণায় জানায়, সংক্রমণের সময় রেসপিটেরি সংক্রমণ ঠেকাতে এবং রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষকরা জানান, যারা ভিটামিন ‘ডি’ সাপ্লিমেন্ট গ্রহণ করে তাদের বুকে সংক্রমণের ঝুঁকি অর্ধেক কমে যায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply