সভ্যতার চাপে যেন বাংলা ভাষা হারিয়ে না যায়: প্রধানমন্ত্রী

|

সভ্যতার চাপে যেন বাংলা ভাষা হারিয়ে না যায়, সে লক্ষ্যে সবাইকে কাজ করার আহ্বান জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনে তিনি এই আহ্বান জানান। বলেন, বাংলা সাহিত্য আগের চেয়ে আরো বেশি গতিশীল হয়েছে।

শনিবার  বিকেলে রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন উদ্বোধন শেষে দেয়া ভাষণে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, উপমহাদেশে ভাষাভিত্তিক একমাত্র রাষ্ট্র বাংলাদেশ। ভাষার ওপর ভিত্তি করেই আসে স্বাধীনতা। তাই এই ভাষাকে এড়িয়ে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়ানো যাবে না।

তিনি বলেন, যুগের পরিবর্তন ঘটছে। নানা প্রযুক্তিরও পরিবর্তন আসছে। এগিয়ে চলছে সভ্যতা। এসবের চাপে বাংলা যেন হারিয়ে না যায়।

অতীতে রবীন্দ্র সংগীত, রবীন্দ্র সাহিত্য বা নজরুল সাহিত্যের সমালোচনা করে বাংলা ভাষাকে কলুষিত করার অপচেষ্টা হয়েছে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘পাকিস্তান নামের দেশটাতে আমরা ছিলাম সংখ্যাগরিষ্ঠ, কিন্তু সবসময়ই আমাদের অধিকার কেড়ে নেওয়ার চেষ্টা করা হয়েছে। নজরুলের বিখ্যাত কবিতায় ‘মহাশ্মশান’ এর জায়গায় ‘গোরস্তান’ দেওয়ার চেষ্টা হয়েছে। ‘সকালে উঠিয়া আমি মনে মনে বলি’ এটাকে বদলে ‘ফজরে উঠিয়া আমি দেলে দেলে বলি’ বানানোর চেষ্টা হলো। বাংলা সাহিত্যকেও তখন কলুষিত করার চেষ্টা করা হয়েছে।’’

মাতৃভাষা নিয়ে গবেষণা চালাতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে আরও বেশি গতিশীল করার কথা জানান শেখ হাসিনা।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply