এক মিটারেরও বেশি বাড়ার আশঙ্কা সমুদ্র পৃষ্ঠের উচ্চতা

|

দ্রুত গতিতে বাড়ছে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা। পরিবেশ নিয়ন্ত্রণ ও কার্বণ নিঃসরণ কমানো না গেলে এই শতাব্দীর শেষে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা এক মিটারেরও বেশি বাড়বে বলে আশঙ্কা করছেন পরিবেশ বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলেছেন, ২৩০০ সালের মধ্যে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা পাঁচ মিটার পর্যন্ত বাড়তে পার। ফলে, জাতিসংঘের ধারণার চেয়ে আগেই উপকূলীয় শহরগুলো রক্ষার প্রস্তুতি নেওয়া উচিত। ক্লাইমেট অ্যান্ড অ্যাটমোসফেরিক জার্নালে প্রকাশিত এক জরিপের বরাতে এই খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তঃরাষ্ট্রীয় প্যানেলের ধারণা কার্বণ নিঃসরণের বর্তমান গতি চলতে থাকলে ২১০০ সাল নাগাদ সমুদ্র পৃষ্ঠের উচ্চতা এক দশমিক এক মিটার পর্যন্ত বাড়তে পারে। এই জরিপটি পরিচালনা করেছে সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

গবেষণা জরিপে বলা হয়েছে, কার্বণ নিঃসরণ বাড়তে থাকা আর বিশ্বের তাপমাত্রা প্রাক শিল্প যুগ থেকে ৪.৫ ডিগ্রি সেলসিয়াস বাড়তে থাকলে ২১০০ সাল নাগাদ সমুদ্র পৃষ্ঠের উচ্চতা আজকের থেকে আরও ছয়শো সেন্টিমিটার থেকে এক দশমিক তিন মিটার পর্যন্ত বাড়তে পারে। এতে উপকূলীয় এলাকার লাখ লাখ মানুষের বাসস্থান ডুবে যাওয়ার আশঙ্কা রয়েছে। তবে মানবজাতি যদি তাপমাত্রার বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখতে পারে তাহলে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বাড়বে মাত্র পাঁচশো সেন্টিমিটার। যা মোকাবিলা করা অনেক বেশি সহজ হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply