সৌদি থেকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

|

সৌদি আরব থেকে অন্যান্য সরঞ্জামাদির পাশাপাশি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যব্স্থাও প্রত্যাহার করে নিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে ইরানকে প্রতিরোধে মিত্র সৌদি আরবে যুক্তরাষ্ট্রে বড় ধরনের সামরিক সরঞ্জামের উপস্থিতির অবসান হতে যাচ্ছে।

গত বছর ইরানের সঙ্গে উত্তেজনা বেড়ে যাওয়ার পর সৌদির সামরিক শক্তিকে বাড়াতে এসব সরঞ্জাম পাঠানো হয়েছিল। যা এখন ধীরে ধীরে সরিয়ে নিতে যাচ্ছে দেশটি।

বৃহস্পতিবার নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাতে ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, ভূমি থেকে আকাশে হামলা করা যায় এমন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার চারটি ব্যাটারি সরিয়ে নেয়া হচ্ছে।

বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা থেকে স্থল সম্পদ রক্ষায় এসব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করা হয়েছিল। ব্যাটারিগুলোর পাশাপাশি মোতায়েন করা সামরিক বাহিনীর কয়েক ডজন সদস্যকেও নতুন জায়গায় মোতায়েন করা হবে।

প্যাট্রিয়ট প্রতিরক্ষা ব্যবস্থার চলমান পুনর্বিন্যাসের ঘটনা আগে প্রকাশ করা হয়নি। মার্কিন যুদ্ধবিমানের দুটি স্কোয়াড্রন ইতিমধ্যে অঞ্চলটি ছেড়ে চলে গেছে।

উপসাগরীয় অঞ্চলে নৌবাহিনীর উপস্থিতি কমানোর কথাও বিবেচনা করছেন মার্কিন কর্মকর্তারা।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য ইরান তাৎক্ষণিকভাবে কোনো হুমকি হিসেবে দেখা দিচ্ছে না বলে বিবেচনা থেকেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।









Leave a reply