নেত্রকোণায় ধান কেনার তালিকায় মৃত ব্যক্তি নাম !

|

স্টাফ রিপোর্টার,নেত্রকোণা:

নেত্রকোণার খালিয়াজুরী উপজেলায় সম্প্রতি বোরো ধান কেনার জন্য কৃষকের তালিকা করা হয়েছে। কৃষি বিভাগের করা কৃষকের ওই তালিকায় মৃত ব্যাক্তি, চাকুরিজীবি ও চাষাবাদ না করা অসংখ্য লোকের নাম তালিকাবদ্ধ হয়েছে। এমন অনিয়মে উপজেলাজুড়ে সমালোচনার ঝড় বইছে!

এ বিষয়ে ধান ক্রয় কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এইচ এম আরিফুল ইসলাম বলেন, বিতর্কিত এ তালিকাটি বাতিল করার প্রক্রিয়া চলছে।

জনপ্রতিনিধি ও স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, ২৬ এপ্রিল থেকে খালিয়াজুরী কৃষি বিভাগের দেয়া তালিকা অনুযায়ী প্রকৃত কৃষকের কাছ থেকে বোরো ধান কেনা অভিযান শুরু হবার কথা ছিল। এ লক্ষ্যে গত ৭ মে ধান ক্রয় কমিটির উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে বাছাই করা প্রায় ১১ হাজার কৃষকের নাম লিখে একটি লটারিও হয়। লটারির মাধ্যমে ১৭শ ৩৯ জন কৃষকের নাম রেখে চূড়ান্ত তালিকা করা হয়। লটারিতে নির্বাচিত প্রত্যেক কৃষকের কাছ থেকে ১ মেট্রিক টন ধান কেনা হবে বলে সিদ্ধান্ত হয়।

কিন্ত দেখা যায়, চুড়ান্ত ওই তালিকায় প্রকৃত কৃষকের নামের জায়গায় রয়েছে এলাকায় চাষাবাদ না করা অসংখ্য লোক, সরকারি চাকুরিজীবি আর মৃত ব্যাক্তির নাম!

খালিয়াজুরী সদর ইউপি সদস্য অজিত সরকার জানান, এ ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের কৃষক তালিকার ১৩টি নামের মধ্যে ৬টি নামেই রয়েছে যারা এবার চাষাবাদ করে নাই।

খালিয়াজুরীর ইউপি চেয়ারম্যান ছানোয়ারুজ্জামান জোসেফ জানান, ইউনিয়নটিতে এমন অসংখ্য নাম আছে যারা এবার জমি চাষ করেননি ও সরকারি চাকুরিজীবি। তাছাড়া, উপজেলা সদরের কিষ্টপুর গ্রামের রাসনা বর্মন ও কাশীনাথ দাস অনেক আগে মারা গেলেও তাদের নাম তালিকায় অর্ন্তভুক্ত করা হয়েছে।

কৃষি বিভাগ মাঠে না গিয়ে ঘরে বসে তালিকা তৈরি করায় এমন হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান জানান, এ বিষয়ে সংশ্লিষ্ট উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করা হবে। অনিয়ম প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক ব্যবস্থা নেয়া হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply