মাস্ক, কিটসহ মেডিকেল সরঞ্জামাদি রপ্তানি স্থগিত করেছে চীন

|

মাস্ক, গাউন, টেস্ট কিট ও ভেন্টিলেটরসহ মেডিকেল সরঞ্জামিদা রপ্তানি স্থগিত করেছে চীন। এ খবর দিয়েছে দেশটির ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির মুখপাত্র গ্লোবাল টাইমস।

করোনাভাইরাসের প্রকোপ যখন তুঙ্গে ঠিক সেই সময়েই এই সিদ্ধান্ত নিলো চীন। বিশ্বের বিভিন্ন দেশ করোনা মোকাবেলায় চীন থেকে মেডিকেল সরঞ্জাম আমদানি করছিলো। রপ্তানি বন্ধ করে দেয়ায় দেশগুলো বিপদে পড়তে যাচ্ছে। তবে গ্লোবাল টাইমসের খবরে একটি ব্যাখ্যা দেয়ার চেষ্টা করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, রপ্তানিকৃত সামগ্রীর মান নিয়ে প্রশ্ন ওঠায় বেইজিং নাকি পণ্যের মান ঠিক করতে আপাততঃ রপ্তানি স্থগিতকেই কার্যকর মনে করেছে। চীনা কর্মকর্তারা জানিয়েছেন, সাধারণ বাণিজ্যের ক্ষেত্রে স্থগিতাদেশ রয়েছে এমন মোট ৬ ধরণের সরঞ্জামের বাইরে অন্যান্য মেডিকেল সামগ্রী রপ্তানিতে কোন বাধা নেই। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের পরিচালক লি বিন দেশটির স্বাস্থ্য ব্যবস্থায় দুর্বলতার স্বীকারোক্তি দেয়ার পর কেন্দ্রীয় সরকারের নতুন এ সিদ্ধান্তের কথা জানায় গ্লোবাল টাইমস।

এর আগে বৈশ্বিক মহামারি করোনা ঠেকাতে চীনের উৎপাদিত কিছু চিকিৎসা সামগ্রী ফিরিয়ে দেয় কয়েকটি ইউরোপীয় দেশ। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, স্পেন, তুরস্ক ও নেদারল্যান্ডসের তরফে বেইজিং-এর পাঠানো কোভিড-১৯ পরীক্ষার কয়েক লাখ কিট ও মেডিকেল মাস্কের মান নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply