করোনা জয় করলেন ১১৩ বছরের বৃদ্ধা

|

মারিয়া ব্রানিয়াস। ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যুর ঝুঁকিতে আছেন বয়স্করা। সেখানে স্প্যানিশ ফ্লুর পর করোনাও জয় করলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী স্পেনের মারিয়া ব্রানিয়াস। ১১৩ বছর বয়সে করোনাকে বুড়ো আঙুল দেখিয়ে রীতিমতো বিশ্বে হৈচৈ ফেলে দিয়েছেন তিনি।

কানাডার গ্লোবাল নিউজের প্রতিবেদন অনুযায়ী, মারিয়া স্পেনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিরোনার বাসিন্দা। এ বৃদ্ধা করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর ১ মাস চিকিৎসা নিয়ে অবশেষে প্রাণঘাতী ভাইরাসকে জয় করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন।

এপ্রিলে মারিয়ার করোনা ধরা পড়ে। আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর তিনি যে ‘ওল্ড এজ নার্সিং হোমে’ (বৃদ্ধাশ্রম) থাকতেন সেখানেই আইসোলেশনে ছিলেন। অবশেষে সোমবার তাকে করোনা মুক্ত ঘোষণা করা হয়। এদিন পুনরায় নমুনা পরীক্ষা শেষে জানা যায়, মারিয়ার দেহে আর করোনার উপস্থিতি নেই। এখন পর্যন্ত করোনা থেকে আরোগ্য লাভ করা বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তিনিই।

শুধু করোনাভাইরাস নয়, কিশোরী বয়সে মারিয়া জয় করেছিলেন স্প্যানিশ ফ্লুও। তার জন্ম ১৯০৭ সালে। ১৯২০ সালে তিনি স্প্যানিশ ফ্লুতে আক্রান্ত হয়েছিলেন। মারিয়া ১৯৩১ সালে জিরোনার ডাক্তার জোয়ান মরেটকে বিয়ে করেন।

বিশ্বের যে দুই শতাধিক দেশে করোনার বিস্তার, তার মধ্যে অন্যতম বিপর্যস্ত দেশ স্পেন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ২ লাখ ৭১ হাজারের বেশি মানুষ। মৃত্যু ছাড়িয়ে গেছে ২৭ হাজারের উপরে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply