করোনাভাইরাসের নতুন এন্টিবডি টেস্ট শতভাগ সফল!

|

ছবি: প্রতিকী

করোনভাইরাসের নতুন এন্টিবডি টেস্ট শতভাগ সফল হয়েছে বলে দাবি করেছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই)। এখবর দিয়েছে ডেইলি টেলিগ্রাফ।

পিএইচই বলছে, পোর্টন ডাউন ফ্যাসিলিটিতে নতুন ওই এন্টিবডি ব্লাড স্টেস্ট করা হয়, যা উদ্ভাবন করেছে সুইজারল্যান্ডের একটি ওষুধ প্রস্তুতকারক কোম্পানি রোচে। এই পরীক্ষায় দেখা গেছে, রোচে’র পরক্ষীটি অত্যন্ত সুনির্দিষ্ট ও শতকরা শতভাগ সফল ছিল। পরীক্ষায় পাওয়া এই ফলাফলকে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে অত্যন্ত ইতিবাচক একটি ডেভেলপমেন্টট হিসেবে ভূয়সী প্রশংসা করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, এই পরীক্ষাটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে এটা নির্ধারণ করা সহজ হয় যে, একজন রোগী করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন কিনা এবং তার ভিতরে এই ভাইরাসের বিরুদ্ধে এন্টিবডি তৈরি হয়েছে কিনা, তা নির্ধারণ করা যায়। এই পরীক্ষার মাধ্যমে কোনো ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হয়েছে কিনা, তা নির্ধারণে সহায়তা করবে এই এন্টিবডি। ইউকে করোনা ভাইরাস টেস্টিং প্রোগ্রামের জাতীয় সমন্বয়কারী প্রফেসর জন নিউটন বলেছেন, যখন প্রয়োজন হবে তখন ভাল মানের এন্টিবডি পরীক্ষা উপলভ্য হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply