ট্রাম্প সুস্থ আছেন: হোয়াইট হাউজের চিকিৎসক

|

ডোনাল্ড ট্রাম্প সুস্থ আছেন- প্রয়োজনীয় মেডিকেল টেস্ট শেষে এমনটা জানিয়েছেন হোয়াইট হাউজে প্রেসিডেন্টের চিকিৎসায় দায়িত্বরত ডাক্তার রনি জ্যাকসন। শনিবার তিনি এ তথ্য জানান।

এর আগে শুক্রবার এক ডজন মার্কিন চিকিৎসক রনি জ্যাকসনের কাছে জরুরি চিঠি লিখেন। তারা অনুরোধ করেন, অতিসত্ত্বর যেন প্রেসিডেন্টের মানসিক স্বাস্থ্যের প্রাথমিক পরীক্ষাগুলো করা হয়।

এরপর শুক্রবারই ট্রাম্পের স্বাস্থ্য পরীক্ষা করা হয় বলে জানিয়েছে বিবিসি। তবে বিশিষ্ট চিকিৎসকদের পরামর্শেই তা করা হয়েছে কীনা সে বিষয়ে কিছু জানানো হয়নি। অন্যদিকে সিএনএন জানিয়েছে, ট্রাম্পের শারিরীক স্বাস্থ্যের পরীক্ষা করা হলেও মানসিক স্বাস্থ্য বিষয়ক কোনো পরীক্ষা করা হয়েছে কিনা তাও জানা যায়নি।

বিভিন্ন বিষয়ে বিতর্কিত মন্তব্য করার অভ্যাস ট্রাম্পের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে থেকেই রয়েছে। তবে সাম্প্রতিক সময়ে তা মাত্রা ছাড়িয়েছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। সর্বশেষ গত শুক্রবার আফ্রিকার কয়েকটি দেশকে নিয়ে অশ্লীল ভাষা বর্ণবাদী মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। এ নিয়ে ঘরে বাইরে চরম সমালোচনার মুখে পড়েন তিনি। বিভিন্ন দেশের নেতারা তার মন্তব্যের নিন্দা জানান।

আগে থেকেই মার্কিন প্রেসিডেন্টের মানসিক স্বাস্থ্য নিয়ে বিশেষজ্ঞদের মাঝে নানা আলোচনা ছিল। গত সপ্তাহে ট্রাম্পকে নিয়ে তার ঘনিষ্ঠ দুই শতাধিক ব্যক্তির সাক্ষাৎকার ভিত্তিক বই ‘ফায়ার এন্ড ফিউরি: ইনসাইড দ্য ট্রাম্প হোয়াইট হাউজ’ প্রকাশিত হওয়ার পর এই আলোচনা জোরদার হয়। এরপরই কয়েকজন চিকিৎসক ট্রাম্পের মানসিক স্বাস্থ্য নিয়ে সন্দেহ প্রকাশ করেন।

শুক্রবার ট্রাম্পের শরীরের কী কী স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে তা নিয়ে নিচের গ্রাফিক্স প্রকাশ করেছে বিবিসি-

শুক্রবার ট্রাম্পে শরীরে এসব পরীক্ষা করেন ডাক্তার রনি জ্যাকসন। এরপর তিনি জানান, প্রেসিডেন্ট সুস্থ্য আছেন। (সূত্র: বিবিসি)

ট্রাম্পের স্বাস্থ্য পরীক্ষা শেষে ‘থাম্পস আপ’ দেখিয়ে ডা. রনি বুঝাচ্ছেন- ‘সব কিছু ঠিক আছে!’ (সূত্র: বিবিসি)









Leave a reply