দুইদিনে ৩ রোহিঙ্গার করোনা শনাক্ত, স্থানীয়দের মাঝে উদ্বেগ

|

ফাইল ছবি

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারের উখিয়া ক্যাম্পে দুইদিনে ৩ রোহিঙ্গার করোনা আক্রান্ত হয়েছে। শুক্রবার (১৫মে) নতুন করে আক্রান্ত হয়েছে ২ জন। এর আগে বৃহস্পতিবার একজনের করোনা শনাক্ত হয়।

কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুবুল আলম তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন। তবে রোহিঙ্গা ক্যাম্প থেকে পাঠানো নমুনার মধ্যে ৫ জন করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। এর মধ্যে একজন স্থানীয় অধিবাসী এবং অপর একজন রোহিঙ্গা ক্যাম্পের একটি এনজিও কর্মী।

রোহিঙ্গা ক্যাম্পের নমুনার সাথে স্থানীয় ও এনজিও কর্মীর নমুনা থাকায় গত দুইদিনই আক্রান্ত রোহিঙ্গার পরিসংখ্যান নিয়ে তথ্য বিভ্রাট দেখা দেয়। বৃহস্পতিবার দুইজন রোহিঙ্গা আক্রান্ত বলে সিভিল সার্জন অফিস থেকে জানানো হলেও পরে জানান তাদের একজন স্থানীয় অধিবাসী।

রোহিঙ্গা ক্যাম্পের পাশে বাড়ি হওয়ায় তিনি সেখান থেকে নমুনা পরীক্ষার জন্য পাঠান। ঠিক একইভাবে শুক্রবার ৩ জন রোহিঙ্গা করোনা শনাক্ত বলে জানানো হলেও পরে দেখা যায় তাদের একজন ক্যাম্পে কর্মরত একটি এনজিও’র কর্মী। তিনি উখিয়া উপজেলার গয়ালমারা ক্যাম্পে অবস্থিত এমএসএফ এর হাসপাতাল থেকে তার শরীরের নমুনা পরীক্ষা করতে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে পাঠিয়েছিলেন। তাকে রোহিঙ্গা  গণ্য করে কক্সবাজার মেডিকেল কলেজ থেকে রিপোর্ট প্রদান করা হয়। পরে খোঁজ নিয়ে জানা যায়, তিনি ‘ইপসা’ নামক একটি এনজিও-র কর্মকর্তা।

কক্সবাজার আরআরআরসি অফিসের স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর ভূঁইয়া জানান, শুক্রবার করোনা শনাক্ত হওয়া ২ রোহিঙ্গার একজন উখিয়ার লম্বাশিয়া ২ নম্বর ক্যাম্পের পশ্চিম ব্লকের রেজিস্ট্রার্ড। আইওএম এর হাসপাতালের মাধ্যমে তার নমুনা পরীক্ষা করতে দেওয়া হয়েছিলো। অপর আক্রান্ত রোহিঙ্গা একজন নারী। কুতুপালং ৫ নম্বর ক্যাম্পের আইওএম এর হাসপাতালের মাধ্যমে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে তার নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল।

এছাড়া বৃহস্পতিবার আক্রান্ত হয়েছিলেন কুতুপালং লম্বাশিয়া লম্বাশিয়া এলাকার ১ নম্বর পশ্চিম ক্যাম্পের একজন বাসিন্দা। তাকে আইওএম এর ২ নম্বর ক্যাম্পের পশ্চিম ব্লকে স্থাপিত আইসোলেশন হাসপাতালে নিয়ে আসা হয়েছে। সেখানে তাকে রেখে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply