সন্ধ্যায় সুন্দরবন অতিক্রম করতে পারে ‘আম্পান’

|

দ্রুত বাংলাদেশের দিকে ধেয়ে আসছে সুপার সাইক্লোন ‘আম্পান’। এতোমধ্যেই ভারতের পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ‘আম্পান’। এতে উপড়ে গেছে গাছ-পালা, পড়ে গেছে বিদ্যুতের খুঁটি। সন্ধ্যায় বাংলাদেশের সুন্দরবন ও উপকূলবর্তী এলাকায় হানা দিতে পারে সুপার সাইক্লোনটি। এ সময় স্বাভাবিকের চেয়ে ১৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

ইতোমধ্যেই উপকূলীয় অঞ্চলের বেশিরভাগ এলাকার নদীর পানি স্বাভাবিকের চেয়ে ছয়-সাত ফুট উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নদী তীরবর্তী এলাকার লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে বলেন, আজ সন্ধ্যার দিকে ঘূর্ণিঝড় আম্পান দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সুন্দরবন নিকটবর্তী উপকূল দিয়ে অতিক্রম করা শুরু করবে। এলাকা পেরিয়ে যেতে প্রায় ২ থেকে ৩ ঘণ্টার মতো সময় লাগতে পারে।

তিনি বলেন, উপকূল অতিক্রম করার সময় অনেকখানি সময় ব্যয় হবে। তবে এতে আম্পানের শক্তি কমে যাবে এটা বলা যাবে না। আম্পানকে আমরা এখন আর সুপার সাইক্লোনও বলছি না। শুধু আম্পান বলছি। এর বাতাসের গতি অন্যসব ঝড়ের চেয়ে বেশি। এটি এখন পর্যন্ত যে গতিতে আসছে তাতে সুন্দরবন দিয়ে অতিক্রম করবে। এর প্রভাবে এরইমধ্যে উপকূলবর্তী জেলাগুলোতে ঝড়ো হাওয়া, বৃষ্টি হচ্ছে। ঢাকাও আকাশ মেঘলা, রাতে বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদফতরের সারাদেশের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, আম্পানের প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও ভারো থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

এদিকে আবহাওয়া দফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার দুপুরে চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৪৮০ কিলোমিটার, কক্সবাজার উপকূল থেকে ৪৭০ কিলোমিটার, মোংলা সমুদ্রবন্দর থেকে ২৯০ ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল ‘আম্পান’। এ কারণে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্টগ্রাম সমুদ্রবন্দর ও কক্সবাজার উপকূলীয় এলাকাকে ৯ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply