সৌদি আরবের মতো পাকিস্তানেও আজ ঈদ

|

সৌদি আরবের মতো পাকিস্তানেও আজ ঈদ

নানা নাটকীয়তার পর পাকিস্তানে রোববার ঈদ উদযাপনের সিদ্ধান্ত হয়।

শাওয়াল মাসের চাঁদ দেখা দেয়ায় আজ রোববার ঈদুল ফিতর পালন করছে পাকিস্তান। শনিবার রাতে দেশটির চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত নেয়ার দায়িত্বপ্রাপ্ত রুয়েত-ই-হিলাল কমিটির চেয়ারম্যান মুফতি মুনিবুর রেহমান রোববার ঈদুল ফিতর পালনের সিদ্ধান্তের কথা জানান। এই সিদ্ধান্ত নিতে করাচিতে দীর্ঘ বৈঠক করে কমিটি। এর আগে, দেশটিতে ঈদ কি বার পালিত হবে সেটি নিয়ে দীর্ঘ বিতণ্ডা হয়ে গেছে।
সূত্র: দ্য ডন।

মুফতি রেহমান জানান, কমিটি চাঁদ দেখার একাধিক প্রমাণ পাওয়া সাপেক্ষে এই সিদ্ধান্ত নিয়েছে। তবে এ সিদ্ধান্তে উপনীত হতে দীর্ঘ সময় লেগেছে। এই চাঁদ দেখার বিষয়টিকে ‘স্পর্শকাতর’ উল্লেখ করে তিনি বলেন, আমরা দক্ষিণের এলাকাগুলোর দিকে জোর দিয়েছিলাম।

করোনা পরিস্থিতিতে তিনি স্বাস্থ্যবিধি মেনে সবাইকে ঈদ উদযাপনের আহ্বান জানান। এর আগে, ঈদের দিনক্ষণ নিয়ে দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ফাওয়াদ চৌধুরীর সাথে বিবাদে জড়িয়েছিলেন মুফতি রেহমান।

শনিবার বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ফাওয়াদ চৌধুরী দাবি করেন, তার মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী রোববারই পাকিস্তানে ঈদুল ফিতর। সৌদি আরবের সাথে পাকিস্তানের চাঁদ দেখার হিসেবে বিশেষ তারতম্য হওয়ার কথা নয়। তখন একে নাকচ করে দিয়ে রুয়েত-ই-হিলাল কমিটির চেয়ারম্যান মুফতি মুনিবুর রেহমান বলেন, চৌধুরী সাহেবের ধর্মীয় বিষয়ে নাক গলানো ঠিক হবে না। তিনি প্রধানমন্ত্রীর কাছে দাবি করেন ফাওয়াদকে থামাতে।

মুফতি রেহমান সে সময় বলেন, ফাওয়াদ চৌধুরীর বলেছিলেন তিনি ২০২২ সালের মধ্যে পাকিস্তানীদের চাঁদে পাঠাবেন। তিনি সেসব নিয়েই ব্যস্ত থাকুক।

কিন্তু রাত গড়াতেই অবস্থান থেকে সরে এলেন মুফতি মুনিবুর রেহমান। ফলে আজ রোববার ঈদ উদযাপন করছে পাকিস্তান।









Leave a reply