আইসোলেশনে থাকা রোগীর কাছে ঔষধ ও খাবার পৌঁছে দেবে ড্রোন

|

আইসোলেশনে থাকা রোগীদের কাছে ওষুধ ও খাবার পৌঁছে দিচ্ছে আইরিশ ড্রোন ‘মান্না’

করোনায় আক্রান্ত হয়ে আইসোলেশনে থাকা কারও কাছে ঔষধ বা খাবার পৌঁছে দিতে কোন মানুষকে যেতে হবে না। প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেবে ড্রোন। এমনই সুবিধা চালু করলো আয়ারল্যান্ডস এর একটি প্রতিষ্ঠান। তারা বলছেন, ড্রোনটি বহন করতে সক্ষম চার কেজি ওজন। এই সেবা মিলবে মোবাইল অ্যাপের মাধ্যমে।

আয়ারল্যান্ডস’এর মানিগাল শহরে আইসোলেশনে থাকা রোগীদের কাছে এই ড্রোনের মাধ্যমে পৌঁছে দেয়া হচ্ছে খাবার এবং ঔষধ। সর্বোচ্চ ৪ কেজি ওজন বহনে সক্ষম এই ড্রোন নিয়ন্ত্রণে কাজ করছে মান্না নামের একটি প্রতিষ্ঠান।

তারা বলছেন, প্রাথমিক ভাবে বয়স্কদের মাঝে দেয়া হচ্ছে এই সেবা। যা মিলবে মোবাইল অ্যাপের মাধ্যমে। এখন শুধু একটি শহরে এই সেবা চালু হলেও সরকারের অনুমোদন পেলে পর্যায়ক্রমে মিলবে বিভিন্ন শহরের ৬ শতাধিক অঞ্চলে।

মান্না’র প্রতিষ্ঠাতা ববি হিয়েল বলেন, যারা মহামারির কারণে ঘর থেকে বের হতে পারছেন না তাদের কাছে ঔষধ এবং খাবার পৌঁছে দিতে কাজ করছি। সবকিছু শেষে মাত্র তিন মিনিটের মধ্যে পণ্য হাতে পাচ্ছেন তারা। শহরবাসীকে এমন সেবা দিতে পেরে খুশি আমরা।

বাসিন্দারা বলছেন, অভিনব এই পদ্ধতি বেশ সহজ করে দিয়েছে তাদের আইসোলোশন বা কোয়ারেন্টাইন জীবনকে।

প্রতিষ্ঠানটির দাবি, মার্চে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরুর চেষ্টা করলেও করোনা মহামারির কারণে বন্ধ হয় সেই কার্যক্রম। তবে, গেলো সপ্তাহ থেকে বাণিজ্যিক ধারণা পাল্টে সেবায় অংশ নেন তারা।









Leave a reply