৭ দিনের বেশি জ্বর থাকলেই শিশুদের করোনা পরীক্ষার পরামর্শ চিকিৎসকদের

|

সাত দিনের বেশি জ্বর থাকলেই শিশুদের করোনা পরীক্ষার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। বৈশ্বিক এই মহামারিতে শিশু মৃত্যু কম হলেও এ নিয়ে অবহেলার সুযোগ নেই বলে জানিয়েছেন দেশের একমাত্র শিশু করোনা ইউনিটের ডাক্তাররা। ঈদের ছুটিতেও সার্বক্ষণিকভাবে শিশুদের সেবা দিতে প্রস্তুত থাকবে ঢাকা মেডিকেলের এই ইউনিট। আছে, করোনা পরীক্ষার ফলাফলের অপেক্ষা না করে উপসর্গ দেখেই শিশুদের ভর্তি নেয়ার ব্যবস্থা।

করোনায় এরই মধ্যে প্রাণ হারিয়েছেন চারশতাধিক মানুষ। আক্রান্ত ত্রিশ হাজারেরও বেশি।এই মহামারীতে এখন পর্যন্ত আক্রান্ত শিশুর সংখ্যা এক ভাগেরও কম।তবে এমন পরিস্থিতেও শিশুদের সুরক্ষা নিশ্চিতে করোনা শিশু ইউনিট চালু করেছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল।

১৪টি বেড নিয়ে গঠিত বিশেষ এই ইউনিটে দিনরাত কাজ করছেন পাঁচ চিকিৎসক। আছে আইসিইউ ও। আক্রান্ত মা’র কাছ থেকে শিশুরা যাতে সংক্রমিত না হয় সেজন্যই এই ইউনিট গঠন, তাদের দেখভাল করবেন নার্সরা।

এ সময় জ্বর ও পাতলা পায়খানা হলেই আতংকিত না হওয়ার তাগিদ চিকিৎসকদের। তবে এ অবস্থা সাতদিন পার হলেও করোনা পরীক্ষার পরামর্শ তাদের।

জ্বরের পর শিশুদের শুকনো কাশি ও শ্বাসকষ্টের লক্ষণ কিনা কিংবা খাবারে অরুচির মত বিষয়ে অভিভাবকদের সতর্ক থাকার পরামর্শ চিকিৎসকদের।

সব সরকারী হাসপাতালে শিশু ইউনিট স্থাপন ও মা ও শিশুদের পরীক্ষায় পৃথক ব্যবস্থা চালুর পরামর্শ বিশেষ এই ইউনিটের চিকিৎসকদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply