রোববার থেকে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান খোলা

|

৩০ মে শনিবার শেষ হচ্ছে করোনা মহামারির কারণে ঘোষণা করা দীর্ঘ ছুটি। ৩১ মে, রোববার থেকে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান খোলা রাখার প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে অবশ্য সীমিত আকারে কথাটি উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সকল সরকারি/আধা সরকারি/ স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিস নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা থাকবে। ঝুঁকিপূর্ণ ব্যক্তি, অসুস্থ কর্মচারী ও সন্তান সম্ভবা নারীগণ কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবে। এ ক্ষেত্র সব কর্মচারীদের ১৩ দফা স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। জরুরি সভা ছাড়া সব সভা অনলাইনে করার নির্দেশ দেয়া হয়। এ সময়ে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

এদিকে এই সব স্বাস্থ্যসেবা জনিত নিষেধাজ্ঞা ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত কার্যকর থাকবে। এ সময়ে এক জেলা থেকে অন্য জেলায় কেউ যাতায়াত করতে পারবেন না। রাত ৮ টা থেকে সকাল ৬টা পর্যন্ত জরুরী প্রয়োজন ছাড়া কেউ বাসা থেকে বের হতে পারবে না। শপিংমল হাট বাজার বিকেল ৪ টার মধ্যে বন্ধ করতে হবে। জরুরি পরিসেবা চালু থাকবে। এ সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও ক্লাস চলবে অনলাইনে। ব্যাংক চালুর বিষয়ে নির্দেশনা দেবে বাংলাদেশ ব্যাংক।

নৌ-সড়ক পথে সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। বিমান কর্তৃপক্ষ বিমান চলাচলের বিষয়ে সিদ্ধান্ত নেবে। বন্ধ থাকবে সব ধরণের সভা সমাবেশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply