করোনা সংক্রমণ কমাতে তুরস্কের বিশেষ যন্ত্র

|

করোনা সংক্রমণ সবচে বেশি ছড়ায় হাতের স্পর্শে। জনসমাগমে হাতের স্পর্শ ছাড়া চলাচল সহজ করতে, বিশেষ এক যন্ত্র তৈরি করেছে তুরস্কের একটি থ্রিডি কোম্পানি। এই যন্ত্রের সাহায্যে যেকোন দরজা হাতের স্পর্শ ছাড়া খোলা ও বন্ধ করা যাবে। পাশাপাশি মাস্ক ব্যবহারে কান ও নাকের সমস্যা কমাতে সহজলভ্য দুটি গ্যাজেটও তৈরি করেছে প্রতিষ্ঠানটি। ফলে সংক্রমণ ঝুঁকি অনেকটাই কমে আসবে বলে মত আবিষ্কারকদের।

থ্রি-ডুরাক’র সহ-প্রতিষ্ঠাতা ইকার ভারদারলি বলেন, আমরা মানুষের জীবনমান সহজ করার চেষ্টা করছি। এই যেমন ধরুণ, মাস্ক ব্যবহারে, অনেকের কান ও নাকে ব্যাথা হয়। আমরা, ছোট এই যন্ত্রটি তৈরি করেছি, যা কান ও নাককে বেশ আরাম দেবে। আর দরজা খোলার এই যন্ত্র আপনাকে করোনা থেকে দেবে বাড়তি সুরক্ষা।

তুরস্কের বিভিন্ন শহরে শুরু হয়েছে বিমান ও গাড়ি চলাচল। খুলতে শুরু করেছে ক্যাফে ও রেস্টুরেন্টগুলো। আর এমন জনসমাগমে হাতের স্পর্শ ছাড়া দরজা খুলতে ও বন্ধ করতে দারুণ কার্যকরী এই যন্ত্র। যা সহজেই ব্যাগে বহন করা যায়। পাশাপাশি লিফটের বাটন চাপতেও কাজে দেবে এই যন্ত্র।

প্রযুক্তি বিশেষজ্ঞ উমরান ক্যালিস্কান বলেন, গেলো দুই মাস আমি ঘরের বাইরে বের হইনি। মাত্রই কাজে ফিরলাম। তাই অফিজের দরজায় স্পর্শ করতে চাই না। কারণ অনেক মানুষ এটি স্পর্শ করছে। এমন সমস্যায় দারুন কাজে দিচ্ছে ছোট এই যন্ত্রটি।

শুধু ইস্তানবুলের জন্য এক হাজারের বেশি যন্ত্র তৈরি করবে প্রতিষ্ঠানটি। সঙ্গে বিনামূল্যে দেয়া হবে মাস্ক আটকে রাখার আরো দু’টি যন্ত্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৫ হাজার। মৃত্যু হয়েছে সাড়ে চার হাজার মানুষের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply