লন্ডনে ২০০ বর্গফুটের মাইক্রো ফ্ল্যাট

|

লন্ডনে বাড়ছে আবাসন সংকট। বিশেষ করে তরুণ দম্পতির জন্য সাধ্যের মধ্যে ছোট বাসা খুঁজে পাওয়া দিন দিন অসম্ভব হয়ে উঠছে। সংকট সমাধানে অভাবনীয় রকমের ক্ষুদে ফ্ল্যাট বানিয়েছেন একদল উদ্যোক্তা। আয়তনে এসব ফ্ল্যাট হবে মাত্র ২০০ বর্গফুট!

এতোটুকু জায়গায় কী আর করা সম্ভব! এত ছোট্ট পরিসরে কি আর একটা সংসারের প্রয়োজনীয় জিনিস থাকবে?- এ প্রশ্ন মনে আসতে পারেই। উত্তরটা অবশ্য চমকে দেয়ার মতো।

বেডরুম

২শ বর্গফুটের ফ্ল্যাটে থাকবে একটি বেডরুম, যেখানে আছে হিটিং সিস্টেমসহ একটি ডাবল বেড। রুমে কাপড়চোপড় রাখার জন্য আছে ওয়্যারড্রোব, জিনিসপত্র রাখার জন্য কাবার্ড, দুজনের খাওয়ার উপযোগী ডাইনিং টেবিল আর একটি সোফা। রুমের এক কোনায় রয়েছে উচু শাওয়ার ও বেসিনসহ বাথরুম। আরেকদিকে একটা রান্নাঘরও আছে।

ছোট্ট এতটুকু ফ্ল্যাটে আর কি চাই! মনে করতে পারেন এত জিনিস রাখার পর পা ফেলা বোধয় দায় হয়ে যাবে। তা নয়। আর্কিটেক্ট লর্ড রজার্স বলছেন, এসব রাখার পরও মেঝের অর্ধেক জায়গা খালি থাকবে যেন ব্যবহারকারী পছন্দমতো সাজাতে পারেন। মাসিক ভাড়া শুরু হবে ৭০০ পাউন্ড থেকে।

ছোট বাসায় জানালা বড় হয়না। আলো বাতাসের অভাবে ভেতরটা বদ্ধ হয়ে থাকে। রজার্স বলছেন, তার পরিকল্পনার অন্যতম আকর্ষণীয় দিক হচ্ছে বিশাল একটি জানালা। সোফায় বসে আয়েশ করে পানীয়তে চুমুক দিতে দিতে ক্ষুদে ফ্ল্যাটের বাসিন্দারা দেখতে পারবেন লন্ডন শহর।

ফ্ল্যাটের ভেতরের দৃশ্য

সোফায় বসে বিশাল জানালা দিয়ে উপভোগ করা যাবে বাইরের দৃশ্য

সিঁড়ি বেয়ে উঠতে হবে বেডরুমে। একই সিঁড়িকে আবার ব্যবহার করা হয়েছে ড্রয়ার হিসেবে।









Leave a reply