বাংলাদেশ থেকে করোনা চিকিৎসার ওষুধ নিলো নাইজেরিয়া

|

জরুরি বিমান পাঠিয়ে বাংলাদেশ থেকে করোনা চিকিৎসায় ব্যবহৃত ওষুধ বেমসিভির (রেমডিসিভির) ও রেমিভির (Remivir) সংগ্রহ করলো নাইজেরিয়া। নাইজেরিয়ার একজন গভর্নর করোনা আক্রান্ত হয়ে অসুস্থ হওয়ায় তাঁর চিকিৎসার জন্য সে দেশের সরকারের পক্ষ একটি চাটার্ড বিমান পাঠিয়ে এ ঔষধ সংগ্রহ করা হয়।

৬ জুন গভীর রাতে নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জিওফ্রে ওনিয়ামা (Geoffrey Onyeama) বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনকে ফোন করে এ বিমানটি ঢাকায় অবতরণের বিষয়ে অনুমতিসহ এ বিষয়ে সার্বিক সহযোগিতার জন্য অনুরোধ করেন।

পরে নাইজেরিয়ার রাজধানী আবুজা থেকে রওনা হয়ে বিমানটি জেদ্দা হয়ে আজ বিকাল ৫টায় শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে এবং রেমডিসিভির (Remdesivir), রেমিভির (Remivir), স্বল্প সংখ্যক পিপিই ও অন্যান্য চিকিৎসা সামগ্রী নিয়ে বিমানটি অল্প সময়ের মধ্যে নাইজেরিয়ার উদ্দেশ্যে বিমানবন্দর ত্যাগ করে।

এসময়, ঔষধের কার্যকারিতা সাপেক্ষে নাইজেরিয়ার সরকার সেদেশে এ সব ঔষধ ও চিকিৎসা সামগ্রী বাংলাদেশ থেকে আমদানি করতে চায় বলেও জানানো হয়।

বাংলাদেশের গার্মেন্টস মার্কেটিং কোম্পানি ভূঁইয়া ইন্টারন্যাশনালের সিইও কবির আহমেদ ভুঁইয়ার মাধ্যমে এ সব সামগ্রী বাংলাদেশ থেকে সংগ্রহ করে নাইজেরিয়ার সরকার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply