জ্বরের প্রকোপ কমাতে খেতে পারেন দই

|

দইয়ে রয়েছে প্রোটিন ও ক্যালসিয়াম। যা ওজন কমােনার পাশাপাশি জ্বরের প্রকোপ কমাতেও সাহায্য করে। এ ছাড়া দই হজম ক্ষমতা বাড়াতে, শরীরে ভিটামিনের ঘাটতি দূর করে, হাড়ের স্বাস্থ্য ভালো রাখে এবং উচ্চরক্তচাপ স্বাভাবিক রাখে।

সুস্বাদু এই খাবার আপনি ঘরেই তৈরি করতে পারেন। চলুন জেনে নিই কীভাবে তৈরি করবেন-

উপকরণ

দুধ এক লিটার, চিনি এক কাপ ও টক দই এক কাপ।

প্রস্তুত প্রণালি

চুলায় হাঁড়িতে এক লিটার দুধ নিয়ে নেড়ে বলক তুলে নিন। এর পর চিনি দিয়ে নাড়তে থাকুন। এর পর অন্য একটি কড়াইয়ে দুই টেবিল চামচ চিনি দিয়ে একটি ক্যারামেল তৈরি করে নিন। এর পর এই ক্যারামেলটা আগে থেকে জ্বাল দিয়ে রাখা দুধের মধ্যে মিশিয়ে নিন।

দুধটাকে হালকা ঠাণ্ডা করে নিন। এর পর একটি পাত্রে এক কাপ পরিমাণে টক দই ভালো করে ফেটে নিন। খেয়াল রাখবেন যেন পানি না থাকে। এর পর এই টক দইয়ের মধ্যে আগে থেকে করে রাখা দুধ আর ক্যারামেলের মিশ্রণটি এক হাতে অল্প অল্প করে ঢালুন আর অন্য হাতে দইটা দুধের সঙ্গে মিশিয়ে নিন।

দইয়ের সঙ্গে দুধটা মেশানো হয়ে গেলে এটি নেড়ে ওপরে বাবলস তৈরি করে নিন। এর পর এই মিশ্রণ একটা মাটির পাত্রে অথবা কেকের মোল্ডে ঢেলে নিন। পাত্রের মুখটাকে ঢাকনা অথবা ফয়েল পেপার দিয়ে ঢেকে ভারী কাপড় দিয়ে পাত্রটিকে মুড়িয়ে নিন।

এখন চুলায় প্যান দিয়ে পানের ওপর কাপড়ে মোড়ানো দইয়ের বাটিটা বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ একদম কমিয়ে ঘণ্টা জ্বাল দিন। এক ঘণ্টা পর চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply