‘কালু’ শব্দের অর্থ জানার পর ঈশান্তের ওপর ক্ষেপেছেন স্যামি

|

'কালু' শব্দের অর্থ জানার পর ঈশান্তের ওপর ক্ষেপেছেন স্যামি

'কালু' শব্দের অর্থ জানার পর আইপিএল সতীর্থদের ওপর ক্ষেপেছেন ড্যারেন স্যামি।

যুক্তরাষ্ট্রের ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের পর বর্ণবাদের বিরুদ্ধে আরও একবার সোচ্চার হয়ে ওঠেছে গোটা বিশ্ব। অনেকেই বর্ণবাদী নানা মন্তব্য সম্পর্কে সচেতন হয়ে উঠছেন। এদেরই একজন ক্যারিবিয়ান অলরাউন্ডার ড্যারেন স্যামি। আইপিএলে সানরাইজ হায়দরাবাদে খেলার সময় কয়েকজন ভারতীয় সতীর্থ ড্যারেন স্যামি ও থিসারা পেরেরাকে ‘কালু’ বলে ডাকতেন। এতদিন এর অর্থ বুঝতেন না বলে বিষয়টি স্বাভাবিকভাবেই নিয়েছিলেন। এখন বুঝতে পারলেন তিনিও বর্ণবাদের শিকার ছিলেন।

তার গায়ের রং কালো বলে তাকে ‘কালু’ ডাকা হতো, সেটা জেনে বেশ ক্ষেপেছেন ক্যারিবিয়ান তারকা। অবশ্য, এটা জানাজানি হওয়ার পরপরই স্যামির আইপিএল সতীর্থরা বিষয়টা অস্বীকার করতে শুরু করেন। কিন্তু প্রমাণ তো থেকেই যায়! যেমন ভারতীয় পেসার ঈশান্ত শর্মা যে স্যামিকে এই নামে ডাকতেন সেটির প্রমাণ তার ইনস্টাগ্রামে রয়ে গেছে।

স্যামি সানরাইজার্সে খেলার সময়ের একটা ইনস্টাগ্রাম ছবি এরই মধ্যে ভাইরাল হয়েছে। এতে দেখা গেছে স্যামিকে ‘কালু’ বলে সম্বোধন করেছেন ঈশান্ত শর্মা। ২০১৪ সালের ওই ছবিতে আছেন ড্যারেন স্যামি, ঈশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার ও ডেল স্টেইন। ঈশান্তের নিজের পোস্ট করা ছবির ক্যাপশনে লেখা, ‘আমি, ভুবি, কালু ও গান রাইজার্স।’

‘নলেজ ইজ পাওয়ার’ নামে স্যামি একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, সম্প্রতি এমন একটা শব্দের অর্থ জানলাম যেটা সম্পর্কে আগে কিছু জানতাম না। আমি প্রকাশ্যে তাদের নাম বলার আগে চাই যেন তারা আমাকে ব্যক্তিগতভাবে ফোন করে বলে যে এই শব্দের অন্য মানে আছে। আমাকে যখন এই নামে ডাকা হয়েছে, পুরোটাই ভালোবেসে করা হয়েছে।

বর্ণবাদ বিদ্বেষী মন্তব্যের বিরুদ্ধে আইসিসিকে আরও কঠোর হওয়ার অনুরোধও জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply