করোনায় ক্রিকেটের যে সব নিয়ম বদলে গেছে

|

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের কারণে বেশকিছু পরিবর্তন আনছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অনিল কুম্বলের নেতৃত্বাধীন কমিটি মঙ্গলবার নতুন পাঁচটি নিয়মের সিদ্ধান্ত দিয়েছে।

ভারতীয় সাবেক তারকা ক্রিকেটার রাহুল দ্রাবিড় সম্প্রতি প্রশ্ন তুলেছেন, করোনাকালীন টেস্ট ম্যাচে যদি কোনো ক্রিকেটার আক্রান্ত হন তখন কি সিদ্ধান্ত নেয়া হবে। তার এমন প্রশ্নের প্রেক্ষিতে আইসিসির কাছে টেস্ট ম্যাচে বদলি ক্রিকেটারের জন্য আবেদন করেছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড ইসিবি। তাদের সেই প্রস্তাবে সম্মতি দিয়েছে আইসিসি। তবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে এ নিয়ম প্রযোজ্য হবে না।

করোনা ছোঁয়াচে রোগ হওয়ায় বলে লালা ব্যবহারেও নিষেধাজ্ঞা জারি করেছে আইসিসি। এখন থেকে কেউ লালা ব্যবহার করলে তাকে দুইবার সতর্ক করা হবে। এরপর সতর্ক না হলে ব্যাটিং দলকে দেয়া হবে ৫টি পেনাল্টি রান।

করোনায় খেলাধুলা বন্ধ থাকায় আর্থিক সংকটে পড়েছে বিশ্বের ক্রীড়া ফেডারেশনগুলো। সেই সংকট কাটাতেই আগামী ১২ মাসের জন্য জার্সিতে বাড়তি লোগো ব্যবহারের অনুমতি দিয়েছে আইসিসি। তবে সেটি ৩২ স্কয়ার ইঞ্চির বেশি হতে পারবে না। যা থাকবে খেলোয়াড়দের বুকের মধ্যে।

আগে আন্তর্জাতিক ম্যাচে সিরিজে স্থানীয় আম্পায়ারের সঙ্গে অন্তত একজন নিরপেক্ষ দেশের আম্পায়ার থাকা বাধ্যতামূলক ছিলো। তবে করোনাকালীন যে কোনো দেশ চাইলে স্থানীয় আম্পায়ারদের দিয়েই ম্যাচ পরিচালনা করতে পারবে।

এতোদিন টেস্ট ইনিংসে দুই আর ওয়ানডে ও টি-টোয়েন্টিতে একটি করে রিভিউ নেয়ার সিস্টেম ছিল। তবে করোনার এই সংকট মুহূর্তে টেস্টে তিন আর ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দুটি রিভিউ নেয়া যাবে।









Leave a reply