২০ দিনে ভার্চুয়াল শুনানিতে ৩৩,১৫৫ জন আসামির জামিন

|

সুপ্রিমকোর্টের নির্দেশনা অনুসারে সারাদেশে অধস্তন আদালতে বিগত ২০ কার্যদিবসে ভার্চুয়াল শুনানি শেষে ৩৩ হাজার ১৫৫ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে। খবর বাসস।

সুপ্রিমকোর্টের মুখপত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান বলেন, ১১ মে থেকে ১১ জুন পর্যন্ত মোট ২০ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে মোট ৬০,৩৮৯ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৩৩,১৫৫ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

এর মধ্যে সর্বশেষ ৭ জুন থেকে ১১ জুন পর্যন্ত সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ১২,৭৬২ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৫,৬৭৫ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

সাইফুর রহমান জানান, ১১ মে থেকে ১১ জুন পর্যন্ত মোট ২০ কার্যদিবসে ভার্চুয়াল আদালতে মোট জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ৪৮৯ জন। এর মধ্যে আভিভাবকের নিকট বুঝিয়ে দেয়া হয়েছে ৪৬০ জন। ৩ টি কেন্দ্রে অবস্থানরত মোট শিশুর সংখ্যা ৮৮০ জন।

করোনার সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে ৯ মে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ শিরোনামে অধ্যাদেশ জারি করে সরকার। ফলে অডিও-ভিডিও বা অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতিতে তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে বিচারকাজ পরিচালনার সুযোগ তৈরি হয়।

টিবিজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply