সরিয়ে ফেলার নির্দেশের পরও ইন্টারনেটে বিতর্কিত শর্টফিল্ম ‘বৈষম্য’

|

নারীদের প্রকাশ্যে সিগারেট খাওয়ার প্রতিবাদে নির্মিত ‘বৈষম্য’ নামে একটি শর্টফিল্ম সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতিবাচক আলোড়ন সৃষ্টি করেছে। হায়াত মাহমুদ রাহাত পরিচালিত চলচ্চিত্রটি নারী বিদ্বেষী বার্তা ছাড়ানো হয়েছে এবং নারীদের অবমাননা করা হয়েছে বলে পুলিশের কাউন্টার টেরোরিজম এবং ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) বরাবর লিখিত অভিযোগ করেছে আইন এবং সালিশ কেন্দ্র।

চলচ্চিত্রটি জাতীয় সম্প্রচার নীতি ২০১৪ ও নারী উন্নয়ন নীতির পরিপন্থী হওয়ায় সাইবার ক্রাইম প্রতিরোধে নিয়োজিত পুলিশের বিশেষায়িত শাখার কর্মকর্তা চলচ্চিত্রের পরিচালক হায়াত এবং কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা সাব্বিরকে বুধবার সিটিটিসির দফতরে তলব করে। জিজ্ঞাসাবাদের পরে ২৪ ঘণ্টার মধ্যে ইন্টারনেট থেকে চলচ্চিত্রটি সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে তাদের। অন্যথায় তাদের বিরুদ্ধে সাইবার ক্রাইম আইনে ব্যবস্থা নেয়া হবে বলে জানায় সিটিটিসি।

এদিকে সরিয়ে ফেলার নির্দেশের পরও এই প্রতিবেদন লেখা পর্যন্ত, ইন্টারনেট ও ইউটিউবে পাওয়া যাচ্ছে বিতর্কিত ‘বৈষম্য’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। যদিও নির্মাতা তাদের ইউটিউব চ্যানেল থেকে শর্টফিল্মটি সরিয়ে ফেলেছেন।

অন্যদিকে পরিচালক এবং অভিনেতাকে সকর্ত করার পাশাপাশি এই চলচ্চিত্র কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করলে তাদের বিরুদ্ধেও সাইবার ক্রাইম আইনে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেয় সিটিটিসি।

এ ঘটনার পর ফেসবুক লাইভে এসে ক্ষমা চেয়েছেন পরিচালক এবং অভিনেতা।

যমুনা অনলাইন: এএস/









Leave a reply