বড় ধরনের সাইবার হামলা শঙ্কা, ঝুঁকিতে বাংলাদেশও

|

মাইক্রো প্রসেসরে ত্রুটির সুযোগ নিয়ে বিশ্বজুড়ে ভয়াবহ সাইবার হামলার আশঙ্কা দেখা দিয়েছে। মেল্টডাউন ও স্পেকটার নামের ত্রুটিতে হামলার শঙ্কায় আছে ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব-স্মার্টফোনসহ সফটওয়ার ভিত্তিক বিভিন্ন যন্ত্র। প্রসেসরে ত্রুটির কারণে পাসওয়ার্ড, মেমরিসহ কম্পিউটার-স্মার্টফোনের পুরো নিয়ন্ত্রণই হ্যাকাররা নিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ত্রুটির কথা স্বীকার ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে মাইক্রোসফট, অ্যাপলসহ বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

প্রায় এক যুগ ধরে টেলিভিশন মিডিয়ার তথ্য-প্রযুক্তি বিভাগের সাথে জড়িত মাসুমুর রহমান। সম্প্রতি জেনেছেন, বিশ্বের প্রায় ডিভাইসের প্রসেসরে ত্রুটি থাকার কথা। তাই নিজ প্রতিষ্ঠানের কম্পিউটারগুলোর নিরাপত্তা নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে তাকে।

যমুনা টেলিভিশনের ব্রডকাস্ট ম্যানেজার মাসুমুর রহমান বলেন, এটা জানার পর আমরা বেশ শঙ্কিত আছি। কারণ তথ্য আদান প্রদানে অনলাইন নির্ভর অনেকগুলো যোগাযোগ মাধ্যম আমাদেরকে ব্যবহার করতে হয়।

জানা যাক, কী সেই প্রসেসরের ত্রুটি, আর কীভাবে হতে পারে এ ধরনের হামলা।

কম্পিউটারের কাজের গতি বাড়াতে প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠানগুলো কারিগরী কৌশল নিয়ে থাকে। কম্পিউটার বা স্মার্টফোন দিয়ে কোনো কাজ করতে গেলে ডিভাইসটি আগে-ভাগেই কিছু তথ্য সংগ্রহ করে রাখে। স্পেকুলেটিভ এক্সিকিউশন নামের এই কৌশলেই পাওয়া গেছে বাগ বা ত্রুটি। পৃথিবীর সবচেয়ে বড় প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল কর্পোরেশন ১৯৯৫ সাল থেকে যতো প্রসেসর বানিয়েছে সবগুলোতেই এই ত্রুটি ধরা পড়েছে। যে ফাঁক-ফোকর দিয়ে কম্পিউটারের বিভিন্ন পাসওয়ার্ড, মেমরিসহ পূর্ণ নিয়ন্ত্রণই নিতে পারবে হ্যাকাররা। হামলার ধরণগুলোর নাম দেয়া হয়েছে মেল্টডাউন ও স্পেকটার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য-প্রযুক্তি ইন্সটিটিউটের শিক্ষক ড. বি এম মইনুল হোসেন বলেন, পাসওয়ার্ড, সিক্রেট ডাটা ইত্যাদি সংরক্ষণের দায়িত্ব হচ্ছে অপারেটিং সিস্টেমের। যদি এই সিস্টেমকেই দুর্বল করে ফেলা হয় তাহলে ঝুঁকি তৈরি হবেই। এবং বর্তমানে সিস্টেমের এই দুর্বলতার কারণে বড় ধরনের হামলা সম্ভব।

বাংলাদেশ চিফ টেকনিক্যাল অফিসার’স ফোরাম এর সভাপতি তপন কান্তি সরকার বলেন, হ্যাকাররা যদি কারো র‌্যাম থেকে পাসওয়ার্ড জেনে নিতে পারে তাহলে তারা এটি ব্যবহার করে বড় ধরনের ক্ষতি করতে পারে।

বাংলাদেশে ব্যবহার করা অধিকাংশ ডিভাইসের প্রসেসর ইনটেলের। বিশ্লেষকদের মতে, তথ্য চুরি যাওয়ার ঝুঁকিও তাই বেশি।

সাইবার হামলার শঙ্কা জানিয়ে বিশ্বের সব প্রযুক্তি প্রতিষ্ঠান সতর্ক বার্তা দিয়েছে। ত্রুটির কথা স্বীকার করে, হামলা ঠেকানোর প্যাচ বা প্রোগ্রাম ছেড়েছে প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠানগুলো। বিশ্লেষকরা বলছেন, ত্রুটি থেকে বাচতে এসব প্রোগ্রাম তেমন কাজের নয়। নিরাপত্তার স্বার্থে নিয়মিত কম্পিউটারের অপারেটিং সিস্টেম আপডেট দেয়ার পরামর্শ তাদের।

 









Leave a reply