প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ কমেছে ৫৬ শতাংশ

|

প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকর্ষণে বরাবরই পিছিয়েছিল বাংলাদেশ। ২০১৯ সালে দেশে এফডিআই প্রবাহ কমেছে রেকর্ড ৫৫ দশমিক ৬০ শতাংশ। আর স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) মধ্যে বিদেশি বিনিয়োগ প্রবাহে বাংলাদেশের অবস্থান নেমে গেছে পঞ্চম স্থানে। যদিও ২০১৮ সালে এলডিসিভুক্ত দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি এফডিআই পেয়েছিল বাংলাদেশ।

জাতিসংঘ বাণিজ্য ও উন্নয়ন সংস্থার (আঙ্কটাড) ‘ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট, ২০২০’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গতকাল বিশ্বব্যাপী প্রতিবেদনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়।

২০১৮ সালে এ খাতে হঠাৎ বড় ধরনের উত্থান দেখা যায়। সে বছর বাংলাদেশে এফডিআই প্রবাহ বাড়ে প্রায় ৬৭ দশমিক ৯০ শতাংশ। এতে প্রথমবারের মতো সাড়ে তিন বিলিয়ন ডলার অতিক্রম করে বিদেশি বিনিয়োগ, যদিও তা স্থায়ী হয়নি। এক বছর না যেতেই বড় ধরনের পতন হয়েছে এফডিআই প্রবাহে। এতে আবারও বাংলাদেশে বিদেশি বিনিয়োগ দেড় বিলিয়ন ডলারের কাছাকাছি নেমে এসেছে।

এদিকে বিশ্বব্যাপী করোনাভাইরাসের আঘাতে চলতি বছর বৈশ্বিক এফডিআই পাঁচ থেকে ১৫ শতাংশ কমে যাবে বলে পূর্বাভাস দিয়েছে আঙ্কটাড। এতে ২০২০ সালে বাংলাদেশের এফডিআই প্রবাহও গত বছরের তুলনায় আরও হ্রাস পাবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

আঙ্কটাডের তথ্যমতে, ২০১৯ সালে বাংলাদেশে এফডিআই আসে প্রায় এক দশমিক ৬০ বিলিয়ন (১৬০ কোটি) ডলার। এর মধ্যে সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ এসেছে তৈরি পোশাক খাতে। আর সবচেয়ে বেশি বিনিয়োগ করেছে দক্ষিণ কোরিয়া, হংকং ও চীন। এফডিআই প্রবাহে এলডিসিভুক্ত দেশগুলোর মধ্যে ২০১৯ সালে শীর্ষে রয়েছে কম্বোডিয়া। এশিয়া মহাদেশের এ দেশটিতে গত বছর বিদেশি বিনিয়োগ বেড়েছে ১৫ দশমিক ৫০ শতাংশ। এতে দেশটি তিন দশমিক ৭১ বিলিয়ন ডলার এফডিআই পেয়েছে। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ মিয়ানমার। এ দেশটিতে গত বছর এফডিআই গেছে দুই দশমিক ৭৭ বিলিয়ন ডলার।

এদিকে ২০১৯ সালে দেশটিতে এফডিআই প্রবাহে এলডিসিভুক্ত দেশগুলোর মধ্যে তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে আফ্রিকা মহাদেশের দুটি দেশ ইথিওপিয়া ও মোজাম্বিক। দেশ দুটিতে গত বছর এফডিআই প্রবাহের পরিমাণ ছিল যথাক্রমে দুই দশমিক ৫২ ও দুই দশমিক ২১ বিলিয়ন ডলার।
তথ্যমতে, ২০১৮ সালে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির অন্যতম কারণ ছিল ঢাকা টোব্যাকো অধিগ্রহণ। জাপান টোব্যাকোর এ অধিগ্রহণের আর্থিক মূল্য ছিল দেড় বিলিয়ন ডলারের বেশি। এতে সে বছর এফডিআই প্রবাহ অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়, যদিও গত বছর বাংলাদেশে এফডিআই প্রবাহ ২০১৪ সালের পর সর্বনিম্ন। সে বছর দেশে এফডিআই প্রবাহ ছিল এক দশমিক ৫৫ বিলিয়ন ডলার। এরপর দুই বিলিয়ন ডলারের কম বিদেশি বিনিয়োগ আসেনি কোনো বছর।

এদিকে বিদেশি বিনিয়োগ প্রবাহ সূচকে দক্ষিণ এশিয়ায় ২০১৯ সালে তৃতীয় অবস্থানে নেমে গেছে বাংলাদেশ। এক্ষেত্রে শীর্ষ থাকা ভারতে গত বছর বিদেশি বিনিয়োগ প্রবাহ ছিল ৫০ দশমিক ৫৫ বিলিয়ন ডলার। আর পাকিস্তানে দুই দশমিক ২২ বিলিয়ন ডলার এফডিআই যায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply