‘কথাবার্তা চলছে, আমরা আর সংঘর্ষ চাই না’: চীনের মুখপাত্র

|

ভারতীয় ও চীনা সেনার মধ্যে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। সোমবার রাতে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় এ ঘটনা ঘটে। ভারত-চীনের এমন উত্তেজনার সময়ে চীনের মুখপাত্র দিলেন শান্তির আভাস। বললেন, কথাবার্তা চলছে, আমরা আর সংঘর্ষ চাই না।

তবে অনুপ্রবেশের অভিযোগ খারিজ করে গলওয়ানে সংঘর্ষের দায় ভারতীয় সেনাদের ঘাড়ে চাপাল চীন। পাশাপাশি, পুরো গলওয়ান উপত্যকাকে ‘চিনের ভূখণ্ড’ বলে দাবি করেছেন সে দেশের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। আর এমনই খবর প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা।

বুধবার এক বিবৃতিতে তিনি জানান, গলওয়ানের সার্বভৌমত্ব বরাবরই চীনের হাতে। ভারতীয় সেনা সীমান্ত সংক্রান্ত প্রোটোকল গুরুতরভাবে লঙ্ঘন করেছে এবং দ্বিপাক্ষিক কমান্ডার স্তরের বৈঠকে সর্বসম্মতভাবে গৃহীত সিদ্ধান্ত মানেনি। তবে চীন প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীন আর সংঘর্ষ চায় না বলে দাবি করে তিনি জানিয়েছেন, সমস্যা সমাধানে দু’তরফের কূটনৈতিক ও সেনা স্তরে আলোচনা চলছে।

পাশাপাশি তার মন্তব্য, ঠিক এবং ভুল এখানে পুরোপুরি স্পষ্ট। প্রকৃত নিয়ন্ত্রণ রেখার এপারে চীনের ভূখণ্ডেই ঘটনাটি (সংঘর্ষের) ঘটেছে। চিনকে এজন্য দোষ দেয়া যায় না।

একইসাথে এলএসি’তে উত্তেজনা কমাতে কূটনৈতিক এবং সামরিক স্তরে দ্বিপাক্ষিক আলোচনা জারি থাকার কথা বললেও নয়াদিল্লিকে হুঁশিয়ারি দিতে ছাড়েননি ঝাও। তার মন্তব্য, আমরা ভারতকে বলেছি অবিলম্বে সীমান্তে মোতায়েন তাদের বাহিনীকে অনুপ্রবেশ ও প্ররোচনামূলক আচরণ থেকে বিরত থাকার জন্য কড়া নির্দেশ দিতে। সঠিক অবস্থানে ফেরা এবং সমস্যার সমাধানের জন্য চীনের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে যৌথ পদক্ষেপ করতে।

এসময় নতুন করে রক্তপাতে বেজিংয়ের সায় নেই বলেও দাবি করেছেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply