চুল পড়া কমিয়ে নতুন চুল গজানোর ঘরোয়া প্যাক

|

চুল পড়ার সমস্যায় ভুগছেন না এমন মানুষ খুব কমই আছে। নারী-পুরুষ উভয়ের এ সমস্যা হয়ে থাকে।শরীরে পুষ্টির অভাব, অনিয়মিত জীবনযাপন, অতিমাত্রায় ওজন কমা, হরমোনের পরিবর্তন, ঘুমের অভাব, দৈহিক ও মানসিক চাপসহ বিভিন্ন কারণে চুল পড়তে পারে।

চুল কেরাটিন নামক প্রোটিন দিয়ে তৈরি। অ্যামিনো অ্যাসিড চুল মসৃণ, ঝলমলে রাখতে এবং বৃদ্ধিতে সহায়তা করে। চুল পড়া বন্ধ করতে ও নতুন চুল গজাতে পেঁয়াজ, ক্যাস্টর অয়েলের পাশাপাশি বেশ কিছু প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন।

পেঁয়াজ ও ক্যাস্টর অয়েল

কয়েকটি পেঁয়াজের খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে পরিমাণমতো ক্যাস্টর অয়েল মিশিয়ে তৈরি করুন হেয়ার প্যাক। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষার পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে প্রাকৃতিক কন্ডিশনার ব্যবহার করুন।

মেহেদি ও বিটরুট

চুল ব্যবহার করতে পারেন মেহেদি ও বিটরুট। মেহেদির পেস্টের সঙ্গে কয়েক টুকরা সিদ্ধ বিটরুট মিশিয়ে চুলে লাগিয়ে ২০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল পড়া বন্ধ হবে আর চুল দ্রুত বৃদ্ধিতেও সহায়ক করবে।

আমলকী ও গ্রিন টি

কয়েকটি আমলকী পেস্ট করে কুসুম গরম গ্রিন টি লিকারের সঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় লাগান। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। এতে চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাবে।









Leave a reply