ভারত সীমান্তের সংঘর্ষ স্থলের কাছেই বুলডোজার আনলো চীন

|

ভারত সীমান্তের গালওয়ান নদীর প্রবাহে বাধা দিতে সীমান্তে কাছে বুলডোজার এনেছে চীন। বৃহস্পতিবার ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি স্যাটেলাইট থেকে তোলা কিছু ছবি প্রকাশ করে। এতে দেখা যায়, ১৫ জুন চীন-ভারতের মধ্যে সংঘটিত সংঘর্ষের স্থান থেকে উত্তর-পশ্চিম লাদাখে এক কিলোমিটারেরও কম দূরত্বে বুলডোজারটি রাখা হয়েছে। ওই সংঘর্ষে এক কর্নেলসহ ২০ ভারতীয় জওয়ান নিহত হয়।

খবরে বলা হয়েছে, সংঘর্ষের দ্বিতীয় দিন চীন-ভারতের মধ্যে মেজর জেনারেল পর্যায়ে বৈঠক হলেও তা অমীমাংসিত থেকে যায়। বুধবার আবার বৈঠক হলেও তা ফলপ্রসূ হয়নি। সর্বশেষ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে সংঘর্ষ স্থলে বৈঠকে বসে দুই দেশের সামরিক কর্মকর্তারা। সীমান্তের খুব কাছ থেকে চীন তাদের সেনা না সরানোর বিষয়ে অনড় থাকে। ফলে আবারও নিষ্ফল বৈঠক হয়।

ভারত-চীন সীমান্তের ১৪ নম্বর পয়েন্টের কাছে টহল দেয়ার সময় চীনা সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে লোহার রডের ওপর পেরেক পোঁতা হাতে তৈরি অস্ত্রের ব্যবহার করে দুই দেশের সেনা সদস্যরা। এতে উভয় পক্ষের সেনারা হতাহত হন বলে সংবাদ মাধ্যমে জানানো হয়।

এই সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহতের দাবি করা হলেও বেইজিংয়ের পক্ষ থেকে কোনো হতাহতের খবর জানানো হয়নি। অসমর্থিত সূত্রে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, চীনের অন্তত ৪৫ সেনা নিহত হয়েছে।

প্রকৃত সীমান্ত নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি চীনা বুলডোজারের ছবি পরিষ্কারভাবে দেখানো হয়েছে এনডিটিভির প্রকাশ করা ছবিতে। বলা হচ্ছে, গালওয়ান নদীর প্রবাহে বাধা দিতেই এটি আনা হয়েছে।

ইউএইস/









Leave a reply