বাঁধ নির্মাণে ভারতকে বাধা, সীমান্তে সেনা বাড়াচ্ছে নেপাল

|

দারছুলা এলাকায় জঙ্গলের মধ্যে যুদ্ধকালীন তৎপরতায় ক্যাম্প বানানোর কাজ শুরু হয়েছে। প্রতিটি ক্যাম্পে ১২ থেকে ১৩ জন করে নেপালি আর্মি জওয়ান রয়েছেন।

চীনের সাথে চলমান বিরোধের ভেতরেই ভারত সীমান্তে সৈন্য সংখ্যা বৃদ্ধি করেছে নেপাল। একইসাথে তৈরি করছে সেনা-শিবির (তাঁবু) ও হেলিপ্যাড। এছাড়া সীমান্ত সংলগ্ন ভারতের বিহার রাজ্যে বাঁধ নির্মাণে বাধা দিয়েছে দেশটি।

এর আগে গত সপ্তাহের প্রথমদিকে ভারতের বেশ কিছু অংশ যুক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করেছে নেপাল। বৃহস্পতিবার এটি দেশটির সংসদেও অনুমোদন পেয়েছে। এ নিয়ে দু’দেশের মধ্য উত্তেজনা বেড়েছে। সংঘাতে এক ভারতীয় নাগরিকও মারা গেছে। এখন থেকে নেপালের সরকারি মানচিত্রে ভারতের তিনটি এলাকা দেখা যাবে। কালাপানি ছাড়াও রয়েছে লিপুলেখ, লিম্পিয়াধুরা এলাকা। এ মানচিত্র প্রকাশ করার পরই সামরিক তৎপরতাও শুরু হয়েছে ইন্দো-নেপাল সীমান্তে।

ইন্ডিয়া টুডের খবরে আরও বলা হয়, যুদ্ধকালীন তৎপরতায় হেলিপ্যাড বানানোর কাজও করছে নেপাল। সেনা তৎপরতা বেড়ে যাওয়ার বেশ কিছু ছবি হাতে পেয়েছে ভারতীয় সম্প্রচার মাধ্যমটি। ছবিতে দেখা যাচ্ছে, দারছুলা এলাকায় জঙ্গলের মধ্যে যুদ্ধকালীন তৎপরতায় ক্যাম্প বানানোর কাজ শুরু হয়েছে। প্রতিটি ক্যাম্পে ১২ থেকে ১৩ জন করে নেপালি আর্মি জওয়ান রয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply