টেকনাফ সৈকতের সেই তিমির বাচ্চার ময়নাতদন্ত সম্পন্ন

|

চলতি মাসের ২০ তারিখ কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপে আটকে পড়ে তিমিটি। পরে এটিকে উদ্ধারের চেষ্টা করে স্থানীয়রা। দুইদিন পর সৈকত উপকূলে মারা যায় প্রাণিটি। এর আগে দেশের উপকূলে মৃত তিমি ভেসে এলেও এই প্রথম একটি জীবিত তিমির দেখা মিলেছে।

টেকনাফের শাহপরীর দ্বীপ সৈকতে ভেসে আসা সেই মৃত তিমির বাচ্চাটির ময়নাতদন্ত করা হয়েছে। সোমবার রাতে টেকনাফ প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. শওকত আলী এটির ময়নাতদন্ত সম্পন্ন করেন।

আজ মঙ্গলবার প্রতিবেদন তৈরি করে তিনি জানান, গভীর জলের এ মাছটি দলছুট হয়ে কোনো কারণে অগভীর পানিতে এসে আর ফিরে যেতে পারেনি। সেটিই মৃত্যুর কারণ বলে তিনি প্রতিবেদনে উল্লেখ করেন।

এছাড়া এটির শরীরে তেমন কোন আঘাত বা ক্ষত চিহ্ন পাওয়া যায়নি। তবে তিমির পেটে কিছু ছিল কিনা তা শনাক্ত করা যায়নি কারণ এটির শরীরে পচন ধরে গিয়েছিলো। টেকনাফ উপকূলীয় বন বিভাগের সহায়তায় তিনি ময়নাতদন্ত সম্পন্ন করেন এবং বন বিভাগের কাছে এই প্রতিবেদন জমা দেবেন বলে জানান।

ডা. শওকত আলী নিশ্চিত করেন জলজ প্রাণীটি একটি তিমির প্রজাতি। গত ২০ জুন কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপের পশ্চিম সৈকতে এসে আটকে পড়েছিল তিমিটি। পরে জোয়ারের তোড়ে এটি ভেসে যায়। এর দু’দিন পর সোমবার সকালে শাহপরীর দ্বীপের দক্ষিণ সৈকতে তিমির মৃতদেহ দেখতে পান স্থানীয়রা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply