করোনা মহামারিতেও শিশুকে টিকা দেয়ার কর্মসূচি চলছে

|

করোনা মহামারিতেও শিশুর স্বাস্থ্য সুরক্ষার জন্য নিয়মিত টিকাদান কর্মসূচি চলমান রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতর। আজ অধিদফতরের নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

ব্রিফিংয়ে বলা হয়, শিশুদের নির্দিষ্ট সময়ে টিকা দেয়ার জন্য নিকটতম কেন্দ্রে নিয়ে আসুন। প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা এবং স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের তত্ত্বাবধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুসরণ করে কোভিড-১৯ মহামারি চলাকালে সারাদেশে টিকাদান কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সম্প্রসারিত টিকাদান কর্মসূচি ইপিআই কর্মকৌশল প্রণয়ন করেছে। বাংলাদেশের প্রতিটি বিভাগ-জেলা-সিটি করপোরেশন-উপজেলায় ও পৌরসভা পর্যায়ে কর্মকর্তা ও মাঠ পর্যায়ের কর্মীদের কোভিড-১৯ এর নিয়ম মেনে টিকাদান কর্মসূচি বাস্তবায়নের নির্দেশ দেয়া হয়েছে। করোনার সময়ে টিকা দেয়া থেকে বাদ পড়া শিশুদের চিহ্নিত করণের মাধ্যমে তাদের টিকাদান কর্মসূচি নিশ্চিত করার কার্যক্রম চলমান রয়েছে।

ব্রিফিংয়ে আরো বলা হয়, কেন্দ্রে সেবা নিতে আসা লোকদের সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। সেই সাথে স্বাস্থ্য-কর্মীদের শারীরিক সুস্থতার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করারও নির্দেশনা দেয়া হয়েছে। এলাকাগুলোতে টিকাদান কর্মসূচি শুরুর আগে মসজিদে মাইকিং করে জানানো হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply