জলবায়ু তহবিলে ব্যাপক দুর্নীতি হচ্ছে: টিআইবি

|

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) মাধ্যমে বাস্তবায়িত জলবায়ু বিষয়ক ৬টি প্রকল্পে ব্যাপক দুর্নীতির প্রমাণ পেয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটির এক গবেষণায় দুর্নীতির চিত্র উঠে এসেছে।

বুধবার রাজধানীর মাইডাস সেন্টারে এক অনুষ্ঠানে ‘জলবায়ু অর্থায়ন ও প্রকল্প বাস্তবায়নের সুশাসন: প্রেক্ষিত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড’ শীর্ষক গবেষণা পেপারটি উপস্থাপন করা হয়।

সংস্থাটি বলছে, জলাবায়ু প্রকল্পগুলোতে স্থানীয় জনগণ থেকে শুরু করে সাবেক মন্ত্রীর আত্মীয়, সংসদ সদস্য, সচিব ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের প্রভাবকে গুরুত্ব দিচ্ছে পাউবো। বাঁধনির্মাণ ও রক্ষণাবেক্ষণে অনিয়ম ও দুর্নীতি দেখা যাচ্ছে। জনগণকে উপেক্ষা করে স্থানীয় প্রভাবশালীরা বাঁধ নির্মাণে অনিয়ম ও দুর্নীতি করছে।

এসব প্রকল্পে পাউবোর জোগসাজেশে ক্ষমতাসীন দলের কেন্দ্রী নেতা, সাবেক মন্ত্রীর আত্মীয় ও স্থানীয় সংসদ সদস্য প্রভাব খাটিয়েছেন। জনগণের কথা গুরুত্ব না দিয়ে প্রভাবশালীদের প্রাধান্য দিচ্ছে পাউবো।

বাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে অনিয়ম চরমে উঠেছে বলেও উল্লেখ করা হয় ওই প্রতিবেদনে। চরম ঝুঁকিপূর্ণ বাঁধ সংস্কারে বরাদ্দ পেলেও কাজ করা হয়নি, সাম্প্রতিক বন্যায় যার কুফল ভোগ করতে হয়েছে স্থানীয়দেরকে।

পেপার উপস্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, উপদেষ্টা ড. সুমাইয়া খায়ের, প্রোগ্রাম ম্যানেজার রাজু আহম্মেদ মাসুম প্রমুখ।

/কিউএস









Leave a reply