শ্যামনগরে সড়ক নির্মাণে সহস্রাধিক গাছ কাটার অভিযোগ

|

নিজস্ব প্রতনিধি:

সরকারি নির্দেশ না মেনে সহস্রাধিক ছোট বড় ফলজ ও বনজ বৃক্ষ কেটে ফেলা হয়েছে। গ্রামীন সড়ক নির্মাণে ঠিকাদার মাটি কাটার সুবিধার্থে এসব গাছ কেটে উজাড় করা হয়েছে বলে অভিযোগ।

এলাকাবাসী জানায়, গত ৪ দিন আগে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের পূর্ব দুর্গাবাটি গ্রামে দুই কিলোমিটার এলজিইডির অর্থায়নে কার্পেটিং রাস্তা নির্মাণ কাজ শুরু হয়েছে। রাস্তাটি নির্মাণের জন্য প্রথম পর্যায়ে মাটি খুঁড়ে দ্বিতীয় পর্যায়ে বালির কাজ করার কথা। ঠিকাদার প্রথম পর্যায়ের মাটি কাটার কাজ করার সময় রাস্তার এক পাশের ছোট বড় বিভিন্ন প্রজাতির সহস্রধিক গাছ কেটে ফেলে।

দুর্গাবাটি গ্রামের প্রতাক্ষদর্শীরা জানায়, মাটি কাটার কাজ স্থানীয় শ্রমিকদের নিয়ে না করে ঠিকাদার স্কেবিউটর (ভেকু) দিয়ে মাটি কাটার কাজ করেছে। রাস্তার একদিকে জলাশয় থাকায় মাটি কাটার সুবিধার্থে ভেকু চালক ঠিকাদারের নির্দেশে রাস্তার এক পাশে লাগানো সামাজিক বনায়নের গাছ কেটে সাবাড় করে দিচ্ছে। এতে দুই কিলোমিটার রাস্তার পাশে থাকা ছোট বড় সহস্রাধিক গাছ কেটে ফেলা হয়েছে। বনজ সম্পদ উজাড় না করার নির্দেশনা অমান্য করেই বেশি লাভের আশায় রাস্তা নির্মাণকারী ঠিকাদার ও তার লোকজন এই কাজটি করে যাচ্ছে বলে অভিযোগ এলাকাবাসীর।

স্থানীয় জেলা পরিষদ সদস্য ডালিম ঘরামিসহ অনেকেই বলেন, বর্তমানে সরকারিভাবে বিভিন্ন পর্যায়ে গাছ লাগানোর ক্যাম্পিং চালানো হচ্ছে। শ্যামনগরের উপকূলীয় এ অঞ্চলটি দুর্যোগপ্রবণ এলাকা। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা করতে গাছের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। রাস্তা নির্মাণের নামে ঠিকাদার ও তার লোকজন যে পরিমাণ গাছ কেটে ফেলেছে তা আগামী ১০-১৫ বছরেও এগুলো লাগানো সম্ভব হবে না।

গাছ কাটার বিষয়ে সংশ্লিষ্ট ঠিকাদার নুরুল হক মোল্লা বলেন, আমরা মাটি কাটার সুবিধার্থে দুই একটা গাছ কেটেছি। বাকি গাছগুলো যাদের জমি ও বাড়ির সামনে তারাই কেটে নিয়েছেন। মাটি কাটার কারণে রাস্তার ধারের অনেক গাছ আপনা আপনিই পড়ে যায়। তাই বলে সহস্রাধিক গাছ আমরা কাটিনি। স্থানীয় লোকজন গাছগুলো কেটে নিয়েছে।

এ বিষয়ে বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার বলেন, দীর্ঘদিন পর রাস্তাটির কার্পেটিং হচ্ছে। মাটি কাটার কারণে যদি গাছ কাটা হয় তাহলে সেটা দুঃখজনক। বিষয়টি আমি ঘটনাস্থলে গিয়ে দেখব।

শ্যামনগর এলজিইডির নির্বাহী প্রকৌশলী শহীদুল ইসলাম বলেন, রাস্তা নির্মাণের নাম করে যদি ঠিকাদার বা তার লোকজন গাছ কাটে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আ ন ম আবুজার গিফারি বলেন, বিষয়টি আমি শুনেছি দ্রুত পদক্ষেপ নেব যাতে গাছগুলো আর না কাটতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply