আইনস্টাইনের থেকেও মেধাবী ১০ বছরের বালক!

|

আইনস্টাইনের থেকেও মেধাবী সে, মাত্র ১০০ সেকেন্ডে মিলিয়ে দিতে পারে রুবিক্স কিউবের যে কোনো ধাঁ ধাঁ। ভাবছেন, রুবিক্স কিউব মেলাতে পারলেই কি আইনস্টাইনের চেয়েও মেধাবী হওয়া যায়? বুজরুকি সব কথা!

বুজরুকি হোক আর যাই হোক; মেনসা বলছে, ১০ বছর বয়সী মেহুল গর্গ আইনস্টাইনের তুলনায় মেধাবী। তাদের বুধ্যাঙ্ক (আইকিউ) পরীক্ষায় মেহুল পেয়েছেন ১৬২ পয়েন্ট নাম্বার। আর এর মধ্য দিয়ে তিনি পৃথিবীর সেরা এক শতাংশ মানুষের কাতারে নিজের নাম লেখালেন। গত দশ বছরে মেনসা-তে তিনিই সবচেয়ে কম বয়সী আবেদনকারী।

পৃথিবীর সবচেয়ে বড় ও পুরনো উচ্চ বুধ্যাঙ্কধারী ব্যক্তিদের সংগঠন মেনসা। পৃথিবীর শীর্ষ ২ শতাংশ আইকিউধারী ব্যক্তিরা অলাভজনক এ সংগঠনটির সদস্য পদ পেয়ে থাকেন।

মেনসা তাদের বুধ্যাঙ্ক পরীক্ষায় ১৪০ নাম্বার পাওয়া ব্যক্তিদের জিনিয়াস বা মেধাবী হিসেবে গণ্য করে থাকে। তাদের এ পরীক্ষায় আলবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিং পেয়েছেন ১৬০ নাম্বার।

মেহুল গর্গ বলেন, “ফলাফলটা যখন পাই তখন আমি কেঁদে ফেলি। চৌকস ব্যক্তিদের তুলনায় আমি কতটা ভালো তা দেখতে চেয়েছিলাম। ফলাফল দেখে মনে হচ্ছে, সত্যি আমি প্রতিযোগীতা করার মতো যোগ্যতা রাখি।”

যুক্তরাজ্যের বার্কশায়ার কাউন্টির নাইন মাইল রাইড স্কুলের ছাত্র মেহুলের প্রিয় বিষয় গণিত, তবে তিনি খেলাধূলাও ভালোবাসেন। তিনি বলেন, “আমি গুগলের সিইও হতে চাই, কিন্ত ক্রিকেটার হলেও ভালো লাগবে।”

ভারতীয় বংশোদ্ভুত মেহুল গর্গ চলতি বছরের চ্যানেল ফোর-এর চাই্ল্ড জিনিয়াস শো-এর সংক্ষিপ্ত তালিকাতে রয়েছেন।

 

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply