মার্কিন সেনা হত্যায় তালেবানের আর্থিক সহযোগিতা রাশিয়ার?

|

আফগানিস্তানে মোতায়েন থাকা মার্কিন ও ব্রিটিশ সেনা হত্যায় তালেবান সংশ্লিষ্ট জঙ্গী গোষ্ঠিকে আর্থিক প্রস্তাব দিয়েছিল রাশিয়ান গোয়েন্দা সংস্থা। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এই গুরুতর অভিযোগ আনে নিউইয়র্ক টাইমস।

শুক্রবার সংবাদ মাধ্যমটিতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, গেল বছর আফগানিস্তানে মার্কিন ও ব্রিটিশ সেনা হত্যায় এই ষড়যন্ত্র করে রুশ সামরিক গোয়েন্দা। এ নিয়ে গোপনে তালেবানদের সঙ্গে যোগাযোগ করে আর্থিক প্রস্তাব দিয়েছিল তারা।

প্রতিবেদনে আরও বলা হয়, হামলার জন্য এরইমধ্যে কিছু অর্থও দেয়া হয়েছে জঙ্গী গোষ্ঠিদের। তবে নিউইয়র্ক টাইমসের এই প্রতিবেদনের বিষয়ে কোন মন্তব্য করেনি হোয়াইট হাউস, সিআই ও ন্যাশনাল ইন্টেলিজেন্স।

আফগানিস্তানে মোতায়েন যুক্তরাষ্ট্রের সেনাদের হত্যা করতে তালেবানের সঙ্গে রাশিয়া অর্থ দিয়েছে বলে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে সেদেশের বার্তা সংস্থা তাস জানিয়েছে, নিউ ইয়র্ক টাইমসে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তা পুরোটাই গুজব এবং মার্কিন গোয়েন্দা বিভাগের নির্দেশে এটি তৈরি করা হয়েছে বলে মনে করার যথেষ্ট কারণ রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply