সামরিক বাহিনীর জন্য অনুমোদন পেলো চীনের ভ্যাকসিন

|

এবার সামরিক অনুমোদন পেলো চীনের তৈরি করোনা ভ্যাকসিন। চাইনিজ বায়োফর্মাসিউটিক্যাল সংস্থা ক্যানসাইনো এ তথ্য জানিয়েছে। তারা জানিয়েছে, সামরিক দলের সাথে গবেষণার পর করোনার ভ্যাকসিন (অ্যাড ৫-এনসিওভি) এক বছরের মেয়াদসহ বিশেষ ড্রাগ হিসেবে অনুমোদন পেয়েছে।

যদিও অ্যাড ৫-এনসিওভি বর্তমানে সামরিক বাহিনীর সদস্যদের ব্যবহারের মধ্যে সীমাবদ্ধ। কেন্দ্রীয় সামরিক কমিশনের অধীনে স্বাস্থ্য ব্যুরোর অনুমোদন পেলে সাধারণ মানুষও ব্যবহার করতে পারবে। ক্যানসাইনো এবং মিলিটারি মেডিকেল সায়েন্স একাডেমির অধীনে বায়োটেকনোলজি ইন্সটিটিউট যৌথভাবে এই ভ্যাকসিন তৈরি করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চীনে নতুন করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগের জন্য মোট আটটি ভ্যাকসিন মানব পরীক্ষার অনুমতি পেয়েছে। চীন ও চীনের বাইরে ভ্যাকসিনগুলো নিয়ে পরীক্ষা চালানোর পর অ্যাড৫-এনসিওভি নামের এ ভ্যাকসিন নিরাপদ প্রমাণিত হয়েছে। এই একই ভ্যাকসিন এরই মধ্যে কানাডাতেও মানব পরীক্ষার জন্য অনুমতি পেয়েছে। এখন এটির পরীক্ষামূলক ভ্যাকসিনটি ব্যবহারের অনুমতি পেল চীনের সেনাবাহিনী।

ভ্যাকসিনটির ক্লিনিকাল ট্রায়ালের ফলাফলে দেখা যায়, ভ্যাকসিনের মাধ্যম উচ্চ স্তরের হিউমারাল এবং সেলুলার ইমিউন প্রতিক্রিয়া দেখায়। অ্যাড ৫-এনসিওভি করোনা রোগ প্রতিরোধ করতে পারে।

গত মার্চে এটি মানবদেহে প্রয়োগের অনুমতি দেওয়া হয়। উল্লেখ্য, এখন পর্যন্ত বিভিন্ন দেশে বেশকিছু পরীক্ষামূলক ভ্যাকসিনের পরীক্ষা চলছে। কিন্তু কোনোটিই এখনো বাণিজ্যিকভাবে ব্যবহারের অনুমতি পায়নি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply